ASANSOL

পশ্চিম বর্ধমান জেলা পরিষদের সভাধিপতির পদ অসংরক্ষিত হয়ে গেল

রাজ্য নির্বাচন কমিশন সংরক্ষণের খসড়া জারি করেছে, ২০ তারিখ পর্যন্ত কেউ আপত্তি জানাতে পারেন

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : রাজ্য নির্বাচন কমিশন ত্রি-স্তরীয় পঞ্চায়েত নির্বাচনে জেলা পরিষদ এবং মহকুমা পরিষদ কার্যালয়ে সভাধিপতি ও সহ-সভাপতির পদ সংরক্ষণের বিষয়ে একটি খসড়া জারি করেছে, যার উপর ২০ ডিসেম্বর পর্যন্ত কোনও আপত্তি দায়ের করা যেতে পারে যার উপর একটি শুনানি অনুষ্ঠিত হবে। অন্যথায় এটি চূড়ান্ত হিসাবে বিবেচিত হবে। ১০ ​​বছর পরে
পশ্চিম বর্ধমান জেলা পরিষদের সভাধিপতির পদটি অসংরক্ষিত হয়ে গেল, আগে এটি তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত ছিল। গতবার এটি তফসিলি জাতি মহিলার জন্য সংরক্ষিত ছিল কিন্তু এবার তা হবে সাধারণ শ্রেণীর ( জেনারেল) জন্য।


পশ্চিম বর্ধমানে, সভাধিপতির পদটি অসংরক্ষিত (সাধারণ) শ্রেণীর জন্য এবং সহকারি সভাধিপতির পদটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত হয়েছে। ২৯১৭ সালে, বর্ধমান জেলাকে পশ্চিম বর্ধমান জেলায় বিভক্ত করার পর ২০১৮ সালে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সেই সময়ে সভাধিপতি পদটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত ছিল। এর পরে এটি তফসিলি জাতি মহিলাদের জন্য সংরক্ষিত ছিল। এবারের খসড়া প্রকাশে এই পদটি সাধারণ শ্রেণীর জন্য রাখা হয়েছে। বৃহস্পতিবার থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত খসড়ার ওপর আপত্তি বা পরামর্শ নেওয়া হবে, এরপর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। বেশিরভাগ ক্ষেত্রেই খসড়া তালিকা চূড়ান্ত তালিকায় পরিণত হয়।

রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন প্রসঙ্গে এখন পর্যন্ত পরিস্থিতি পরিষ্কার নয়। ইতিমধ্যে বর্ধমান এসসি, বাঁকুড়া, পশ্চিম নির্বাচনের প্রস্তুতির অধীনে বুধবার, মেদিনীপুর হাওড়া, মুর্শিদাবাদ, কমিশন মোট ২১ টি জেলা পরিষদ এবং মহকুমা পরিষদ কার্যালয়ে সভাধিপতি ও সহ-সভাপতি পদের জন্য সংরক্ষণের খসড়া প্রকাশ করেছে, যাতে ১০ টি আসন রয়েছে মহিলাদের জন্য সংরক্ষিত। তিনটি আসন অনগ্রসর জাতি (বিসি), ছয়টি আসন তফসিলি জাতি (এসসি) এবং একটি আসন তফসিলি উপজাতি (এসটি) জন্য সংরক্ষিত।

দেখুন কোন জেলায় কোন পদ কার জন্য কোচবিহারে সভাধিপতি পদ সংরক্ষিত এসসি মহিলা, আলিপুরদুয়ারে এসটি, শিলিগুড়িতে বিসি মহিলা, উত্তর দিনাজপুরের এসসি মহিলা, মালদায় এসসি মহিলা, নদীয়ায় বিসি, দক্ষিণ ২৪ পরগনায় এসসি মহিলা, হুগলিতে এসসি, পুরুলিয়ায় বিসি মহিলা, জলপাইগুড়িতে সাধারণ। বাকি সমস্ত আসন অসংরক্ষিত। সহকারী সভাধিপতির পদগুলির মধ্যে পশ্চিম বর্ধমানের পদটি এসসি, দক্ষিণ দিনাজপুর এসসি, উত্তর ২৪ পরগণার এসসি মহিলা, পূর্ব মেদিনীপুর এসসি, ঝাড়গ্রাম এসসি মহিলা এবং বীরভূম মহিলাদের জন্য সংরক্ষিত করা হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী, খসড়া প্রকাশের দু সপ্তাহের মধ্যে আপত্তি ও পরামর্শের আবেদনপত্র সংগ্রহ করা হবে এবং তা বাস্তবায়নের পর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

Leave a Reply