ASANSOL

শহরে ক্যালকাটা বয়েজের নতুন ভবনের উদ্বোধনে সাংসদ শত্রুঘ্ন সিনহা, বললেন নিজের স্কুল জীবনের কথা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* আসানসোলের জিটি রোডের উষাগ্রামে দ্যা ক্যালকাটা বয়েস স্কুলের ক্যাম্পাডে নতুন ভবনের উদ্ধোধন হলো। সোমবার দুপুরে এক অনুষ্ঠানে ফিতে কেটে ও ফলক উন্মোচন করে এই স্কুল ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহা। তার আগে মঞ্চে প্রদীপ জ্বালিয়ে মুল অনুষ্ঠানের শুভ সূচনা হয়। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক, ওয়েস্ট বেঙ্গল ফরেস্ট ডেভেলপমেন্ট কর্পোরেশনের ভাইস চেয়ারপার্সন তথা রাজ্য মহিলা কমিশনের সদস্য মারিয়া ফার্নান্ডেজ, বিশপ অনিল কুমার সরবন্ত, ক্যালকাটা বয়েজ স্কুল গ্রুপের প্রিন্সিপাল তথা সচিব রাজা মেগি, গ্রুপের এ্যাডমিনিস্ট্রেটার অনিতা মেগি, আসানসোল স্কুলের প্রধান শিক্ষিকা মিকোন গ্রিন।
এদিন নতুন স্কুল ভবনের উদ্ধোধন করে আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহার নিজের স্কুল জীবনের কথা তুলে ধরেন।

তিনি বলেন, আমি খুব ভালো ছাত্র ছিলাম না। আমার তিন দাদা উচ্চ শিক্ষিত। সবমিলিয়ে আমার মনে হয়েছে, অভিভাবকরা ছেলেমেয়েদের উপরে কিছু চাপিয়ে দেবেন না। দেখতে ছেলেমেয়ে তারা কি হতে চাইছে। স্কুল প্রসঙ্গে মারিয়া ফার্নান্ডেজ বলেন, ক্যালকাটা বয়েজ স্কুলের আসানসোল ক্যাম্পাস হল চতুর্থ ক্যাম্পাস। আসানসোল ক্যাম্পাসে আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে। যেমন এসি ক্লাসরুম, স্মার্ট ক্লাস, সিসিটিভি। ক্যাম্পাসের জুনিয়র বিল্ডিং (প্রকল্পের প্রথম পর্যায়) আড়াই কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছিলো। ২০১৫ সালের ৫ মে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে তৎকালিন শিক্ষামন্ত্রীর হাত দিয়ে এই স্কুলের পথচলা শুরু হয়েছিলো। তিনি আরো বলেন, এদিন সিনিয়র ক্লাসের (ষষ্ঠ থেকে দ্বাদশ ) জন্য একটি নতুন ভবন নির্মাণ করা হয়েছে, তার উদ্বোধন হলো।

এই “সিনিয়র বিল্ডিং” পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত ব্লক এখানে একটি অত্যাধুনিক অডিটোরিয়াম, ক্যাফেটেরিয়া, বিজ্ঞান গবেষণাগার, একটি বোর্ড রুম ও সিনিয়র ক্লাসের জন্য ক্লাস রুমগুলির একটি সেট রয়েছে৷ এই ভবন নির্মাণে খরচ হয়েছে সাড়ে ছয় কোটি টাকা। ক্যালকাটা বয়েজ স্কুলের আসানসোল ক্যাম্পাস ৩.৫ একরের। ক্যাম্পাস রয়েছে জুনিয়র স্কুলের ছাত্রদের জন্য সুসজ্জিত খেলার জায়গা এবং সিনিয়র স্কুলের ছাত্রদের জন্য একটি বিশাল খেলার মাঠ। দ্রুত এই ক্যাম্পাসে বাস্কেট বল কোর্ট সুইমিং পুল করা হবে।
প্রসঙ্গতঃ, দ্যা ক্যালকাটা বয়েজ স্কুলের এবার ১৪৫ বছর উদযাপন করা হচ্ছে। তিনদিনের অনুষ্ঠানের প্রথম দিন সোমবার আসানসোলে হলো। বাকি দুদিন অনুষ্ঠান হবে কলকাতায়।

Leave a Reply