ASANSOL

আসানসোল স্টেশন থেকে ধৃত দুই, ৬ বাংলাদেশিকে দিল্লি পাচারের অভিযোগ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* চাকরি ও বিয়ের প্রলোভন দিয়ে ৫ বাংলাদেশি নাবালিকা ও ১ মহিলা সহ ৬ জনকে দিল্লিতে নিয়ে যাওয়ার আগেই বৃহস্পতিবার রাতে আসানসোলে আরপিএফ তাদের উদ্ধার করলো। আরপিএফের হাতে ধরা পড়েছে দুই দালালও। উদ্ধার হওয়া ৬ জনের কাছে কোন পরিচয় পত্র না থাকায় ও তারা বাংলাদেশের কক্সবাজার থেকে এসেছে বলায় তাদেরকে আসানসোল রেল পুলিশের হাতে আরপিএফ তুলে দেয়। একই সঙ্গে তাদের যে দুজন দিল্লি নিয়ে যাচ্ছিল সেই দু’জনকেও আসানসোল জিআরপি বা রেল পুলিশ গ্রেফতার করে।


শুক্রবার তাদেরকে আসানসোল আদালতে তোলা হয়। রেল পুলিশের তরফে আদালতে বলা হয়, এরা সীমান্ত পার করে এই দেশে এসেছেন । এদের কোন পরিচয় পত্র নেই। একই সঙ্গে ধৃত দুই যুবক তাদের চাকরি ও বিয়ের প্রলোভন দেখিয়ে দিল্লিতে নিয়ে যাচ্ছিল। এই যুবকরাও বাংলাদেশের।


পূর্ব রেলের আসানসোল ডিভিশনের আরপিএফের এক আধিকারিকধিক বলেন, বৃহস্পতিবার রাত একটা নাগাদ আসানসোল স্টেশনে তল্লাশির সময় এদেরকে বিভিন্ন জায়গা থেকে ধরা হয় । এরা স্বীকার করে যে, তারা বাংলাদেশের কক্সবাজার থেকে বৃহস্পতিবারই সকালে এসে পৌঁছেছে। ট্রেনে ও বাসে করে তারা আসানসোলে এসেছে। এখান থেকে রাত একটার পরে কোন ট্রেনে দিল্লিতে নিয়ে যাওয়ার কথা ছিল।

পরে এদেরকে আর পি এফ ওয়েস্ট পোস্টে নিয়ে আসা হয় এবং তারপরে অবৈধ অভিবাসন এবং মানব পাচার সংক্রান্ত কাজের জন্য জি আর পি আসানসোলে হস্তান্তর করা হয়। রেল পুলিশ ভারতীয় দণ্ডবিধির ৩৬৫, ৩৬৬ /ক, ৩৬৬ /খ ও ৩৭০ ধারা ও ১৪ বিদেশি আইনে মামলা রুজু করে তাদের আসানসোল আদালতে শুক্রবার পাঠায়। আদালত ওই ছয় মহিলাকে আপাতত হোমে রাখার কথা জানায় এবং পরেই সেখান থেকে তাদের নিজের দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হবে। অন্যদিকে বাকি দুজন দালাল যুবককে জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন বিচারক।

Leave a Reply