ASANSOL

আসানসোলের বাসিন্দার সফল কিডনি প্রতিস্থাপন করলেন মণিপাল হাসপাতালের চিকিৎসকরা

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত* :
আসানসোলের বাসিন্দার সফল কিডনি প্রতিস্থাপন করেছেন মণিপাল হাসপাতালের চিকিৎসকরা। এই মর্মে শনিবার সন্ধ্যায় আসানসোলের জিটি রোড ভগত সিং মোড়ের কাছে সুরক্ষা ডায়াগনস্টিকস সেন্টারে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।



লালু প্রসাদ যাদবের কিডনি প্রতিস্থাপনের সাম্প্রতিক খবর ভারতে কিডনি প্রতিস্থাপন অস্ত্রোপচারের দিকে মনোযোগ দিয়েছে।কর্ণাটকের ভার্থুর রোডের মণিপাল হাসপাতালের চিকিৎসকরা সম্প্রতি আসানসোলের বাসিন্দা অরুণ কুমার গাঙ্গুলীর কিডনি প্রতিস্থাপনের অপারেশন সফলভাবে করেছেন। অরুনবাবু বেশ কয়েক বছর ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন এবং ডায়ালাইসিস চিকিৎসা নিচ্ছিলেন।

তিনি এর আগে কলকাতা এবং চেন্নাইয়ের মতো অন্যান্য শহরে তার প্রতিস্থাপন করার চেষ্টা করেছিলেন কিন্তু তিনি অনেক বাধার সম্মুখীন হন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ করা যায়নি। তিনি প্রায় আশা হারিয়ে ফেলেছিলেন। শেষমেষ তিনি মণিপাল হাসপাতাল, ভার্থুর রোড, ব্যাঙ্গালোরের ডাক্তাররা আসানসোলের একটি ক্যাম্পে গিয়ে তাদের সাথে দেখা করার কথা শুনেছিলেন। তার মেডিকেল চেকআপ করেন ডাঃ গরিমা আগরওয়াল এবং তাকে তাড়াতাড়ি অস্ত্রোপচারের জন্য ছাড়পত্র দেওয়া হয়।



মণিপাল হাসপাতালের ভার্থুর রোডের নেফ্রোলজিস্ট এবং রেনাল ট্রান্সপ্লান্ট বিশেষজ্ঞ ডাঃ গরিমা আগরওয়াল বলেন, “যখন আমি আসানসোলে অরুণ কুমার গাঙ্গুলীর সাথে দেখা করি, তখন তিনি বিষণ্ণ ছিলেন এবং ডায়ালাইসিস ভালো করছিল না। খারাপ স্বাস্থ্য, উচ্চ রক্তে শর্করা এবং হেপাটাইটিস সংক্রমনের কারণে তার শারীরিক অবস্থা বেশ জটিল ছিল। আমরা তাকে আশ্বস্ত করি যে তার জন্য কিডনি প্রতিস্থাপন করা সম্ভব। তার অবস্থা দেখে তার ভাই তাকে তার কিডনি দান করতে এগিয়ে এসেছিলেন। আমরা দূর থেকে রোগীর সাথে যোগাযোগ রেখেছিলাম এবং খুব অল্প সময়ের মধ্যে তার সমস্ত কাগজপত্র এবং ডকুমেন্টেশন সম্পন্ন করেছি। তারপরে তিনি ব্যাঙ্গালোরে আসেন। তার অস্ত্রোপচার সফল হয় এবং অস্ত্রোপচারের পরে তার দ্রুত সুস্থ হয়ে উঠছেন। তিনি এখন স্বাভাবিক জীবনযাপন করছেন এবং তার কোন ডায়ালাইসিসের প্রয়োজন নেই। ভার্থুর রোডের মণিপাল হাসপাতালে একটি উন্নত স্বাস্থ্য সুবিধা যুক্ত কিডনি ট্রান্সপ্লান্ট টিম রয়েছে- যার মধ্যে সিনিয়র নেফ্রোলজিস্ট, ট্রান্সপ্লান্ট সার্জন এবং অন্যান্য সদস্য রয়েছেন। আমরা খুব খুশি আমরা অরুণ কুমার গাঙ্গুলীকে নতুন জীবন পেতে সাহায্য করতে পেরে খুব খুশী।

একটি কিডনি প্রতিস্থাপন, কখনও রেনাল ট্রান্সপ্লান্ট হিসাবে পরিচিত, কিডনি ফেইলিওর চিকিৎসা। কিডনি ট্রান্সপ্লান্ট সার্জারি হল একটি জটিল অস্ত্রোপচার যার সময় কিডনি ফেইলিওর আক্রান্ত ব্যক্তি একজন দাতার কাছ থেকে একটি নতুন কিডনি পান। একটি সফল কিডনি প্রতিস্থাপন কিডনি ব্যর্থতার জন্য সবচেয়ে কার্যকরী চিকিত্সা হিসাবে বিবেচিত হয় – এটি একটি দীর্ঘ, স্বাস্থ্যকর জীবনের সুযোগ দেয়, ডাক্তার বলেন।

আসানসোল শিল্পাঞ্চলের রোগীদের সর্বোত্তম স্তরের যত্ন এবং নিয়মিত ফলোআপ দেওয়ার জন্য মণিপাল হাসপাতালগুলির বিশেষজ্ঞদের একটি দল নিয়মিত আসানসোল এবং নিকটবর্তী জেলাগুলিতে যাচ্ছেন।

Leave a Reply