ASANSOL

ফিক্সড ডিপোজিট করার নামে লক্ষ লক্ষ টাকার জালিয়াতির অভিযোগ, বিক্ষোভ গ্রাহকদের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ* ফিক্স ডিপোজিট করিয়ে দেওয়ার নাম করে বিভিন্ন মানুষদের থেকে কয়েক লক্ষ টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠলো আসানসোলের একটি বেসরকারি ব্যাংকের শাখা আধিকারিকের বিরুদ্ধে। মঙ্গলবার সকালে এই ঘটনার কথা জানাজানি হওয়ার পরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। প্রতারিত হওয়া মানুষেরা এদিন সকালে টাকা ফিরিয়ে দেওয়ার দাবি করে আসানসোলে ভগৎ সিং মোড় সংলগ্ন ঐ ব্যাঙ্কের শাখায় গিয়ে বিক্ষোভ দেখান। খবর পেয়ে আসানসোল দক্ষিণ ( পিপি) থানার পুলিশ সেখানে আসে। অভিযোগের কথা জানতে পারার পরে ব্যাঙ্কের তরফে দেবদাস গোপ নামে ঐ আধিকারিকদের বিরুদ্ধে আসানসোল দক্ষিণ থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে। তার ভিত্তিতে পুলিশ তদন্ত শুরু করেছে। অভিযুক্ত আধিকারিকের কোন খোঁজ পাওয়া যায়নি। তিনি বেপাত্তা হয়ে গেছেন।


জানা গেছে, আসানসোলের জিটি রোডের ভগৎ সিং মোড় সংলগ্ন একটি বেসরকারি ব্যাংকের শাখায় এক সময় অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার হিসাবে কাজ করতেন দেবদাস গোপ।
অভিযোগ, তিনি বহু ব্যক্তির কাছ থেকে ফিক্সড ডিপোজিট করার নামে চেক নেন। তার মধ্যে অনেকে প্রয়োজনে তাগিদে সেই ফিক্সড ডিপোজিট মেয়াদের আগেই ভাঙতে আসেন। আবার অনেকে ফিক্স ডিপোজিটের সময় উত্তীর্ণ হওয়ার পর টাকা তুলতে আসেন। কিন্তু, তারা ব্যাঙ্কে এসে দেখেন তাদের নামে বাস্তবে ঐ ব্যাংকে কোন অর্থ গচ্ছিত রাখা হয়নি।


তেমনিই একজন কবিতা ভৌমিক বলেন, ৩ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট করেছিলাম এই শাখার অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার দেবদাস গোপের কথায়। তাকে বিশ্বাস করে চেক দিয়েছিলাম। কিন্তু আজকে এসে বুঝতে পারলাম আমার অ্যাকাউন্টের জায়গায় অন্য কোন একাউন্ট হোল্ডারের নামে আমার টাকা ট্রান্সফার করা হয়েছে। আরো এক গ্রাহক সোমা মন্ডল বলেন,, ৭ লক্ষ টাকার চেক দিয়েছিলাম। কিন্তু ব্যাংকে এসে দেখলাম এক টাকাও জমা পড়েনি আমার অ্যাকাউন্টে। একই অভিযোগ করেন দিলীপ প্রসাদ ও কল্যান কুমার ভৌমিক।
এদিন প্রতারিতরা ব্যাংকের শাখায় এসে জানতে পারেন, অভিযুক্ত ব্যক্তি বর্তমানে আসানসোলের বারাবনির দোমহানি শাখায় বদলি হয়েছেন। কিন্তু সেখানে গিয়েও তার খোঁজ পাওয়া যায়নি।


বেসরকারি ব্যাঙ্কের শাখা ম্যানেজার শুভময় চট্টোপাধ্যায় এই অভিযোগ প্রসঙ্গে বলেন, যার বিরুদ্ধে অভিযোগ, তার নামে ব্যাঙ্কের তরফে থানায় এফআইআর করা হয়েছে। ব্যাঙ্ক গোটা ঘটনার তদন্ত করছে। গ্রাহকদের বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।
আসানসোল দক্ষিণ থানার পুলিশ জানায়, পুরো বিষয়টি নিয়ে অভিযোগ দায়ের করা হয়েছে। ঘটনার তদন্ত করা হয়েছে বলে আসানসোল দক্ষিণ থানার পুলিশ জানিয়েছে।

Leave a Reply