ASANSOL

আসানসোল কম্বল কাণ্ড : গ্রেফতার আরো দুই, ৮ দিনের পুলিশ হেফাজত

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ আসানসোল কম্বল কাণ্ডে আরো ২ জনকে গ্রেফতার করা হলো। শনিবার রাতে এই দুজনকে গ্রেফতার করে আসানসোল উত্তর থানার পুলিশ। ধৃতরা হলো আসানসোল উত্তর থানার রামকৃষ্ণ ডাঙালের রাহুল পাসোয়ান ও বিকাশ গুপ্ত। রবিবার ধৃতদেরকে হেফাজত চেয়ে আসানসোল জেলা আদালতে আবেদন করেন এই মামলার তদন্তকারী অফিসার। বিচারক সেই আবেদনের ভিত্তিতে তাদের জামিন নাকচ করে ৮ দিনের পুলিশ হেফাজতর নির্দেশ দেন।

প্রসঙ্গতঃ, শুক্রবার রাতে কম্বল কান্ডের ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ ৪ জনকে আটক করেছিলো আসানসোল উত্তর থানার পুলিশ। শনিবার রাতে তাদের মধ্যে দুজনকে ছেড়ে দেওয়া হয়।। তবে এই ঘটনার জন্য হওয়া এফআইআরে নাম থাকা রাহুল পাসোয়ান ও বিকাশ গুপ্তকে পুলিশ গ্রেফতার করে। আটক করা চারজনই রামকৃষ্ণ ডাঙালের বাসিন্দা ও তারা আসানসোলে পুরনিগমের প্রাক্তন মেয়র বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারির ঘনিষ্ঠ হিসাবে এলাকায় পরিচিত। পুলিশের তরফে বলা হয়েছে, মোবাইল ফোন ট্র্যাক করে এই দুজনকে এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। দুজনকে হেফাজতে নিয়ে জেরা করা হবে। আর এই চারজন আটক হওয়ার পরিপ্রেক্ষিতে শনিবার সকালে একটি টুইটে করে পুলিশকে নিশানা করেছিলেন জিতেন্দ্র তেওয়ারি।

প্রসঙ্গতঃ, গত ১৪ ডিসেম্বর আসানসোলের রেলপার এলাকার রামকৃষ্ণ ডাঙালে শিব চর্চা ও মেগা কম্বল বিতরণ করার একটি অনুষ্ঠান হয়। সেই অনুষ্ঠানে সামান্য সময়ের জন্য এসেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি চলে যাওয়ার পরেই সেখানে কম্বল বিতরণ চলাকালীন হুড়োহুড়ির মধ্যে পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটে। তাতে ৩ জনের মৃত্যু হয়। যার মধ্যে ১২ বছরের স্কুল ছাত্রীও ছিল। মৃত তিনজনের মধ্যে অন্যতম ঝালি দেবী বাউরির ছেলে সুখেন বাউরির লিখিত অভিযোগের ভিত্তিতে আসানসোল উত্তর থানার পুলিশ তিনটি ধারায় একটি এফআইআর করে। তার মধ্যে আসানসোল পুরনিগমের প্রাক্তন মেয়র বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারি, তার স্ত্রী বিজেপি কাউন্সিলর চৈতালি তিওয়ারি, আরো দুুুই বিজেপি কাউন্সিলর সহ মোট ১০ জনের নাম নির্দিষ্ট করে এফআইআরে ছিলো। ঘটনার দুদিন পরে এফআইআরে নাম থাকা তিনজন সহ মোট ছয়জনকে গ্রেফতার করা হয়। দুদফায় পুলিশ হেফাজত শেষ হওয়ার পরে, আপাততঃ তারা আসানসোল জেলে রয়েছে।

অন্যদিকে, কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো নোটিশ দিয়ে বাড়িতে গিয়ে এই ঘটনা নিয়ে আসানসোল উত্তর থানার পুলিশ চৈতালি তেওয়ারিকে দুবার জেরাও করেছে। পুলিশ এই ঘটনা নিয়ে আদালতে বিচারকের কাছে আপাততঃ তদন্ত করে বেরিয়ে আসা প্রাথমিক রিপোর্ট কেস ডায়েরি আকারে জমা দিয়েছে।

Leave a Reply