RANIGANJ-JAMURIA

আন্তর্জাতিক স্তরে রাণীগঞ্জের বিশিষ্ট চিত্রশিল্পী পেলেন স্পেশাল অ্যাওয়ার্ড

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ : এবার আন্তর্জাতিক স্তরে খনি অঞ্চলের বিশিষ্ট চিত্রশিল্পী পেলেন স্পেশাল অ্যাওয়ার্ড। বাংলাদেশের খুলনা জেলায় আয়োজিত ইন্টারন্যাশনাল আর্ট এক্সিবিশন ২০২২ এ এই বিশেষ স্বীকৃতি পেলেন রাণীগঞ্জের দীর্ঘদিনের অভিজ্ঞ চিত্রশিল্পী তারকনাথ মন্ডল। ইতিমধ্যেই আরেক দফায় তিনি ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছেন সেই বাংলাদেশের ঢাকায়। এবার দ্বিতীয় দফায় আন্তর্জাতিক স্তরে খ্যাতি অর্জন করলেন সেই শিল্পী।

এই শিল্পী পূর্বেই সর্বভারতীয় স্তরে দশটিও বেশি অ্যাওয়ার্ড পেয়ে তিনি খনি অঞ্চল রানীগঞ্জের সুনাম ধরে রেখেছেন। তার দীর্ঘদিনের এই আরাধনায় তিনি অসংখ্য ছবি উপহার দিয়েছেন রানীগঞ্জের সংস্কৃতিপ্রেমী মানুষজনেদের। তিনি বিভিন্ন আঙ্গিকে তুলে ধরেছেন তার চিত্রকলা।এবার সেই শিল্পী বাংলাদেশ,-ভারত, তুর্কি ও ইতালির চিত্রশিল্পীদের সঙ্গেই নিজেদের শিল্পসত্তাকে তুলে ধরে চিত্র প্রদর্শনীতে অংশ নিয়ে আন্তর্জাতিক স্তরে ফের খনি শহরের নাম আরো একবার উজ্জ্বল করলেন।

উল্লেখ্য এবারে এই আন্তর্জাতিক স্তরের চিত্র প্রদর্শনীতে ভারতের থেকে ৯ জন চিত্রশিল্পী তাদের অনবদ্য সব চিত্রশিল্প ক্যানভাসে তুলে ধরে পুরস্কৃত হয়েছেন আন্তর্জাতিক স্তরের এই আর্ট এক্সিবিশনে। যার মধ্যে রানীগঞ্জের তারক নাথ মন্ডল, মহিলার সম্ভ্রম তার চিত্রশিল্পে তুলে ধরে নারীজাতির প্রতি তার মর্যাদা প্রকাশের সাথেই অনবদ্য শিল্প প্রতিভা তুলে ধরেছেন। যা দেখে অনুপ্রাণিত হন উদ্যোক্তারা।

উল্লেখ্য বাংলাদেশের খুলনা শিল্পকলা একাডেমীর তরফ থেকে ইন্টারন্যাশনাল আর্ট এক্সিবিশন আয়োজিত হয় ২৩শে ডিসেম্বর থেকে ২৬ শে ডিসেম্বর যেখানে চিত্র প্রদর্শনীর সাথেই এক কর্মশালার আয়োজন করা হয়। আর সেখানেই অংশ নেন ৩৬ জন দেশ-বিদেশের শিল্পী, তারই মধ্যে ভারতের ৯জন শিল্পী এই স্পেশাল অ্যাওয়ার্ড পান। তারকনাথ মন্ডল তারি মধ্যে পশ্চিম বর্ধমান জেলায় একমাত্র সেই শিল্পী যিনি এই বিশেষ অ্যাওয়ার্ড পেলেন তার অনবদ্য শিল্প প্রতিভা তুলে ধরে।

Leave a Reply