ASANSOL

আসানসোলে শুরু ইন্ডিয়া ইন্টারন্যাশনাল গ্র্যান্ড ট্রেড ফেয়ার

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্যঃ আসানসোল আসানসোল পোলো গ্রাউন্ডে শনিবার থেকে শুরু হলো ইন্ডিয়া ইন্টারন্যাশনাল গ্র্যান্ড ট্রেড ফেয়ার। শনিবার সন্ধ্যায় এক অনুষ্ঠানে আসানসোল চেম্বার অফ কমার্সের উদ্যোগে হওয়া এই ট্রেড ফেয়ারের উদ্বোধন করেন রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক। ছিলেন আসানসোলের পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়, চেম্বার অফ কমার্সের সাধারণ সম্পাদক শম্ভুনাথ ঝাঁ, সভাপতি ওম বাগারিয়া, নরেশ আগরওয়াল, জগদীশ কেডিয়া অন্যান্যরা।


বাংলাদেশ ,তুর্কি, আরব আমির শাহী, আফগানিস্তান, মালয়েশিয়া, থাইল্যান্ড ও দুবাই সহ ৭ টি দেশের সঙ্গে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, গুজরাট ,রাজস্থান সহ ১৬ টি রাজ্য এই ট্রেড ফেয়ারে অংশ নিয়েছে।


শনিবার সন্ধ্যায় এই ফেয়ারের উদ্বোধন হলেও রবিবার ছুটির দিন থাকায় দুপুর থেকেই দূর-দূরান্ত থেকে মানুষেরা এই মেলা দেখতে চলে আসেন। মেলা চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত। সকাল ১১ টা থেকে রাত ৯ টা পর্যন্ত প্রতিদিন ফেয়ার খোলা থাকবে।

আসানসোল চেম্বার অফ কমার্সের সাধারণ সম্পাদক শম্ভুনাথ ঝাঁ বলেন, এর আগের বছর মেলায় বেশ কয়েক কোটি টাকার জিনিসপত্র বিক্রি হয়েছিল। এবার আমাদের আশা তার দ্বিগুণ হবে। আমাদের রাজ্যের নিজস্ব তৈরি করা প্রচুর জিনিস এখানকার স্টলে আলাদা করে বিক্রির জন্য থাকছে। একইভাবে যেমন বাংলাদেশ সহ বিভিন্ন দেশের কাপড়, শাড়ি, কাঠের জিনিস ,পারফিউম, ক্রৃস্টাল লাইট, বিশেষ ধরনের বাসন পাওয়া যাবে । তেমনি নানান রাজ্যের নিজস্ব উৎপাদিত বা তৈরি করা জিনিসপত্র এখানে বিক্রি হবে।


উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী মলয় ঘটক বলেন, এই ধরনের মেলার মধ্যে দিয়ে আমাদের রাজ্যের উৎপাদিত জিনিস অন্য রাজ্যে যেতে পারবে, তেমনি অন্য রাজ্যের জিনিস এখানে মানুষের চাহিদা মেটাতে পারবে। সেদিক থেকে আসানসোলে এই মেলার গুরুত্ব অপরিসীম। আমি জানতে পেরেছি গতবার খুব ভালো সাড়া মিলেছিল এদিন তিনি আরো বলেন, বার্নপুরের ঢাকেশ্বরীতে ১৯৩ একর জমি ইন্ডাস্ট্রিয়াল পার্ক করার জন্য শিল্প দপ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে। আমাদের আশা সেখানে নানান ধরনের ছোট এবং মাঝারি শিল্প গড়ে উঠবে। একই সঙ্গে গত ১১ বছরে আসানসোল শিল্পাঞ্চলে রাজ্য সরকার কি কি ধরনের উন্নতি করেছেন তার বিস্তারিত এদিন তিনি উল্লেখ করেন।

Leave a Reply