ASANSOL

আসানসোলে নর্থ পয়েন্ট স্কুলে শিশুপাচার, নির্যাতন এবং অপব্যবহারের বিষয়ে আন্তর্জাতিক রোটারি ক্লাবের সহযোগিতায় সচেতনতা শিবির

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত* : বৃহস্পতিবার আসানসোল নর্থ পয়েন্ট স্কুল রোটারি ক্লাব অফ ওয়েস্টারভিল (আরআইডি ৬৬৯০) ওহিও(মার্কিন যুক্তরাষ্ট্র) এবং রোটারি ক্লাব অফ বেঙ্গালুরু লেক ওয়ার্ল্ড (আরআইডি ৩১৯০) এর সহযোগিতায় নারী ও শিশুপাচার এবং নির্যাতনের বিষয়ে একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে। ওই সচেতনতামূলক শিবির ২ মিলিয়ন স্টেপস টু হোপ মেগা ম্যারাথন প্রজেক্ট (২ এমএসটিএইচ) নামে একটি বৃহত্তর ইভেন্টের অংশ ছিল যা মিসেস টেরেসা (মার্কিন যুক্তরাষ্ট্র) এর সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের রোটারি ক্লাব অফ ওয়েস্টারভিলের পক্ষ থেকে পেশাদার ম্যারাথন দৌড়বিদ জন মরিয়ার্টি, পেশাদার ম্যারাথন রানার (ইউএসএ) মিস্টার পল, মিস্টার ভিভিয়ান টি, মিস্টার গডফ্রে, মিস্টার মেলভিন (বেঙ্গালুরু), পেশাদার সাইক্লিস্ট (কেরালা) মিস্টার অ্যানেস এবং মিস্টার সাইমন (কন্যাকুমারী) সূচনা করেন।



সঞ্চালনার জন্য অনুষ্ঠানের আয়োজক পার্বতী এডুকেশনাল সোসাইটি এবং আসানসোল নর্থ পয়েন্ট স্কুলের চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা শচীন্দ্রনাথ রায় এবং রোটারিয়ান নিখিলেশ উপাধ্যায় সহ স্কুলের অধ্যক্ষ এবং কর্মীরা অনুষ্ঠানস্থলে উপস্থিত ছিলেন। ওই সচেতনতামূলক অনুষ্ঠানের নেতৃত্বে ছিলেন জন মরিয়ার্টি এবং মিস্টার গডফ্রে। তারা বিশ্বব্যাপী পাচার, নির্যাতন ও অপব্যবহারের কুফল, কারণ, প্রভাব এবং বর্তমান তথ্য নিয়ে দীর্ঘ আলোচনা করেন। বিপদ বা ঝুঁকিপূর্ন পরিস্থিতিতে নিজেকে বাঁচানোর জন্য কয়েকটি আত্মরক্ষামূলক কৌশলও প্রদর্শন করেন। ১২ থেকে ১৬ বছর বয়সী ছাত্ররা ওই শিবিরে অংশগ্রহণ করে। তারা প্রত্যেকেই এটিকে ইন্টারেক্টিভ, তথ্যপূর্ণ এবং বলে মনে করে। সভাপতি শচীন্দ্রনাথ রায় আমেরিকা থেকে আগত টিমকে এবং ব্যাঙ্গালোর টিমকে তাদের মহৎ প্রচেষ্টার জন্য ধন্যবাদ জ্ঞাপন ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং শিবিরের পরিসমাপ্তি ঘটে।

Leave a Reply