ASANSOL

আসানসোল রেলস্টেশনকে বিশ্বমানের স্টেশন করার জন্য ৪৯৬ কোটি টাকার অনুমোদন

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য্য, আসানসোল : পশ্চিমবঙ্গ তথা পূর্ব রেলের মধ্যে বিমানবন্দরের ধাঁচে বিশ্বমানের স্টেশনে প্রথম অনুমোদন পেল আসানসোল রেলস্টেশন। এজন্য ৪৯৬ কোটি টাকা ভারতীয় রেল অনুমোদন করেছে। চলতি মাসেই আর কয়েক দিনের মধ্যে এর টেন্ডার করা হবে। পূর্ব রেলের কনস্ট্রাকশন বিভাগের চিফ ইঞ্জিনিয়ার আশিশ ভরদ্বাজ জানান এর আগে আসানসোল স্টেশনের বিশ্বমানের আধুনিকীকরনেরপর কেমন হবে, কি কি পরিবর্তন হবে তার যে ড্রইং ও ইঞ্জিনিয়ারিং বা প্রযুক্তিগত বিষয়টি পাঠানো হয়েছিল রেলের তরফে তার অনুমোদন এসেছে। এটা অত্যন্ত ভালো খবর ।

আসানসোলের আধুনিকীকরণের কাজ ২০২৬ এর মধ্যেই শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।
আশিস বাবু আরো জানান আসানসোল ছাড়াও পূর্ব রেলের পশ্চিমবঙ্গের আরও তিনটি রেলস্টেশন হাওড়া, ব্যান্ডেল ও কলকাতা এবং পূর্ব রেলেরই বিহারের ভাগলপুর ও ঝাড়খন্ডের জসিডি স্টেশন কেও বিশ্ব মানের করার জন্য ইতিমধ্যেই পাঁচটি আলাদা আলাদা সংস্থা ড্রইং এবং আর্কিটেকচারের কাজ করছেন ।এর মধ্যে কলকাতা বাদে বাকি স্টেশন গুলির কাজ চলতি মাসেই শেষ হয়ে যাবে। কলকাতার ক্ষেত্রে আরও কিছুটা সময় লাগবে। তারপর সেগুলি রেল বোর্ডে অনুমোদনের জন্য পাঠানো হবে এবং সেখান থেকে অনুমোদন এলে কাজের জন্য টেন্ডার করা হবে।

তিনি জানান হাওড়া স্টেশনের জন্য এক হাজার কোটি টাকা সম্ভাব্য খরচ ধরা হয়েছে। এছাড়া জসিডি, ব্যাণ্ডেল, ভাগলপুর এবং কলকাতায় ৩০০থেকে ৪০০কোটি টাকার মধ্যে খরচ করার প্রাথমিক ভাবনা আছে। এই স্টেশন গুলোর বেশিরভাগ এলাকায় সম্পূর্ণ এয়ারকন্ডিশন বা বাতানুকূল হবে, সঙ্গে আধুনিক ওঠানামার ব্যবস্থা, আলাদা আলাদা স্টেশনে ঢোকা এবং বেরোনোর পথ থাকবে। শপিংমল, কাফেক্টারিয়া, আলাদা পার্কিং এর আধুনিক ব্যবস্থা, থাকবে এটিএম, মেডিকেলের ব্যবস্থা। ২০২৬ এর মধ্যে এই কাজগুলি প্রত্যেকটি স্টেশনের ক্ষেত্রেই শেষ করার পরিকল্পনা আছে বলে শ্রী ভরদ্বাজ জানিয়েছেন।

Leave a Reply