ASANSOL

আসানসোল ডিভিশনের ১৫টি স্টেশনকে আধুনিকীকরণের সিদ্ধান্ত

অমৃত ভারত স্টেশন স্কিম ,বিশ্বমানের সুযোগ সুবিধা দেওয়াই লক্ষ্য

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ যাত্রী ও রেল ব্যবহারকারীদের বিশ্বমানের সুযোগ-সুবিধা দিতে পূর্ব রেলের আসানসোল ডিভিশনের অধীন পনের (১৫)টি স্টেশনকে ” রিডেভোলোপ বা পুনঃসংস্কার” ও মর্ডানাসিইড্ বা আধুনিকীকরণ করার সিদ্ধান্ত নেওয়া হলো। ভারতীয় রেলের “অমৃত ভারত স্টেশন স্কিমের অধীনে এই পুনঃসংস্কার ও আধুনিক করা হবে বলে পূর্ব রেল সূত্রে জানা গেছে। এই প্রকল্প বা স্কিমের অধীনে থাকা আসানসোল ডিভিশনের স্টেশনগুলির মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের অন্ডাল, সীতারামপুর, পাণ্ডেবেশ্বর, সিউরি, পানাগড় স্টেশন। বাকিগুলি হলো বিহারের সিমুলতলা স্টেশন এবং ঝাড়খণ্ডের দেওঘর, মধুপুর, বাসুকিনাথ, দুমকা, শঙ্করপুর, জামতারা, বিদ্যাসাগর, কুমারডুবি ও গিরিডি স্টেশন। ” মাল্টি-মডাল ইন্টিগ্রেশনে”র মাধ্যমে এই স্টেশনগুলিতে সমস্ত সুযোগ-সুবিধাকে এক ছাদের নিচে নিয়ে আসাই প্রকল্পটির একমাত্র লক্ষ্য।



” অমৃত ভারত স্টেশন ” স্কিমে চিহ্নিত স্টেশনের সুবিধাগুলিকে আরও উন্নত করার জন্য একটা অবিচ্ছিন্ন ভিত্তিতে স্টেশনের উন্নয়ন বলতে যা বোঝায় তা করা হবে। যেমন স্টেশনগুলিতে যাতায়াতের জন্য সড়ক বা রাস্তার উন্নতি, স্টেশন এলাকা বা সার্কুলেটিং এলাকার উন্নতি, ওয়েটিং হল, টয়লেট, লিফট বা এসকেলেটর, পরিচ্ছন্নতা, বিনামূল্যের ওয়াই-ফাই সুবিধা দেওয়া। এছাড়াও কিয়স্ক বা স্টলের মাধ্যমে স্টেশনের প্রয়োজনীয়তা বিবেচনা করে “একটি স্টেশন এক পণ্য” স্কিমে স্থানীয় জিনিস বিক্রির ব্যবস্থা, আরো ভালো যাত্রীদের তথ্য দেওয়ার ব্যবস্থা বা বেটার প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম , এক্সিকিউটিভ লাউঞ্জ, ব্যাঙ্কুয়েট হল ও ল্যান্ডস্কেপিংয়ের মতো ব্যবস্থার উন্নতি করা।

অমৃত ভারত স্টেশন স্কিমের মধ্যে আরো বেশ কিছু উন্নতির কথা বলা হয়েছে। তার মধ্যে রয়েছে স্টেশন ভবন বা বিল্ডিংয়ের ডেভেলপমেন্ট বা উন্নতি, দিব্যাঙ্গনদের জন্য সুযোগ-সুবিধা, শহরের উভয় দিক বা দুপাশে স্টেশনগুলির সংযোগ, মজবুত এবং পরিবেশ বান্ধব সমাধান, পাথর ছাড়া ট্র্যাক বা রেললাইনের ব্যবস্থা ও প্রয়োজন অনুসারে রুফ প্লাজা করা।
প্রসঙ্গতঃ, ইতিমধ্যেই ভারতীয় রেল পূর্ব রেলের আসানসোল ডিভিশনের আসানসোল স্টেশনকে বিমানবন্দরের আদলে বিশ্বমানের স্তরে গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে। তারজন্য খরচ ধরা হয়েছে ৪৯৬ কোটি টাকা। ২০২৬ সালের মধ্যে এই কাজ শেষ করার টার্গেট নেওয়া হয়েছে। এছাড়াও পশ্চিমবঙ্গের মধ্যে আরো তিনটি স্টেশন কলকাতা, হাওড়া ও ব্যান্ডেলকে বিশ্বমানের গড়ে তোলা হবে।

Leave a Reply