RANIGANJ-JAMURIA

জীবন মিশনকে বাস্তবায়িত করার লক্ষ্যে বৈঠক করলেন জেলাশাসক

বাড়ি – বাড়ি পানীয় জল সরবরাহের জন্য ব্যবস্থা গ্রহণের নির্দেশ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ: জল জীবন মিশনকে বাস্তবায়িত করার লক্ষ্যে এবার পঞ্চায়েত নির্বাচনের আগেভাগেই পঞ্চায়েত এলাকাগুলোতে জল সরবরাহের বিষয় খতিয়ে দেখার উদ্দেশ্যে পশ্চিম বর্ধমানের আটটি ব্লকের সদস্যদের সঙ্গে নিয়ে জল সরবরাহের বিষয়ে কি কি ব্যবস্থা গ্রহণ হয়েছে, ও জল সরবরাহে কি কি অসুবিধে রয়েছে তা জানার জন্য সোমবার রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন দপ্তরে একটি বৈঠক করলেন পশ্চিম বর্ধমানের জেলাশাসক ও পি এইচ ই দপ্তরের আধিকারিকদের সাথেই, জেলা পরিষদের সভাধিপতি ও সমষ্টি উন্নয়ন দপ্তরের আধিকারিক বর্গ। সোমবার যার প্রথম পর্যায়ে সালানপুর, বারাবনি, রানীগঞ্জ ও জামুরিয়া ব্লকের সুবিধে অসুবিধের বিষয়গুলি জেনে নেন জেলাশাসক।

যেখানে প্রায় প্রতিটি ব্লকেই জল সমস্যা ব্যাপকভাবেই রয়েছে বলেই দাবি করেন সব কটি পঞ্চায়েতের সদস্যরা। এর মধ্যে সালানপুর ও বারাবনি ব্লকে তীব্র জল সংকট রয়েছে। একি ভাবে জামুরিয়াতেও বেশ কয়েকটি অংশে জলসঙ্কটের কথা তুলে ধরেন পঞ্চায়েতের সদস্যরা। এর সাথেই রানীগঞ্জ এলাকারও তিনটি পঞ্চায়েত এলাকা জেমেরি, বল্লভপুর ও এগারায় জল সমস্যা এখন রয়ে গেছে বলেই জানিয়েছেন পঞ্চায়েতের সদস্যরা। উল্লেখ্য রাজ্যের মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই জল জীবন মিশন প্রকল্পকে বাস্তবায়িত করার লক্ষ্যে বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহের জন্য ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

আর সেই নির্দেশকে পালনের লক্ষ্যে অনেকাংশেই তড়িঘড়ি জল সরবরাহের উদ্দেশ্যে রাস্তাঘাট কেটে জল সরবরাহ করার কারণে বেহাল হয়ে পড়েছে রাস্তাঘাটের অবস্থা। যার ফলে ব্যাপক দুর্ভোগে পড়তে হচ্ছে গ্রামীণদের। যা নিয়েও বারংবার পঞ্চায়েতের সদস্যদের ক্ষোভের মুখে পড়তে হচ্ছে, বলেই দাবি করা হল। এদিনের বৈঠকে একেবারে উত্তেজিত হয়ে এলাকায় জল সমস্যা চরম আকার নিয়েছে বলে দাবি করে রানীগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি জেলা শাসকের কাছে ক্ষোভ প্রকাশ করে জানান, এই পঞ্চায়েত নির্বাচনের আগেভাগেই জল সরবরাহের যে ব্যবস্থা গ্রহণ রয়েছে তা সুচারুভাবে বাস্তবায়িত না হওয়ার কারণে তারা নানা সময় ক্ষোভের মুখে পড়ছেন।

যার জন্য তারা পি এইচ ই দপ্তরকে দায়ী করে, দাবি করেন, এই দপ্তর কার সাথে সলা পরামর্শ না করে, নিজেদের মর্জি মাফিক কাজ করে চলেছেন। যার ফলে রাস্তা ভেঙ্গে কাজ করার কারণে অনেকেই জলের পাইপলাইন বেছানোর সময় বিক্ষোভ দেখাচ্ছেন। যা নিয়ে ক্ষোভ ব্যক্ত করেন রানীগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি বিনোদ নুনিয়া। যদিও এ সকল সমস্যা কাটিয়ে ওঠে জল সরবরাহ সর্বত্র সুচার রূপে করার জন্য অবিলম্বে ব্যবস্থা গ্রহণ করার উদ্যোগ নেওয়া হয়েছে, বলেই দাবি করলেন জেলাশাসক অরুন প্রসাদ। এদিনের এই কর্মসূচিতে বিশেষভাবে উপস্থিত হন, অতিরিক্ত জেলাশাসক সঞ্জয় পাল, পশ্চিম বর্ধমানের জেলা সভাধিপতি সুভদ্রা বাউরী, পি এইচ ই দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সুব্রত রায়, সন্দীপ কুন্ডু, রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন আধিকারিক অভিক ব্যানার্জী প্রমূখ।

Leave a Reply