LatestNational

PAN – AADHAR LINK সংক্রান্ত সরকারের বড় সিদ্ধান্ত

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : প্যান এবং আধার কার্ড লিঙ্ক করার ( PAN – AADHAR LINK ) মেয়াদ বাড়ানো হয়েছে। এর আগে, কেন্দ্র বলেছিল যে এই প্রক্রিয়াটি ৩০ মার্চের মধ্যে শেষ করতে হবে। অন্যথায় আপনাকে ভারী জরিমানা দিতে হবে। মঙ্গলবার কেন্দ্র সেই সময়সীমা বাড়িয়েছে, বলেছে কাজ করার জন্য আরও তিন মাস সময় দেওয়া হবে। প্যান-আধার লিঙ্কিং প্রক্রিয়া ৩০ জুনের মধ্যে শেষ করতে হবে।



আয়কর বিভাগ আধার কার্ডকে প্যান (PAN – AADHAR LINK) এর সাথে লিঙ্ক করার নির্দেশ দিয়েছে। ভারতীয় নাগরিকদের এই দুটি আইডির যে কোনো একটি সংযুক্ত করার শেষ তারিখ ছিল ৩১ মার্চ। বলা হয়েছিল, যদি সময়মতো প্যান কার্ড সংযুক্ত না করা হয় তবে সেই তারিখের পরেও তা বাতিল হয়ে যেতে পারে। আয়কর বিভাগও জানিয়েছিল যে আধার কার্ডের সাথে লিঙ্ক করা হয়নি এমন প্যান কার্ড ১ এপ্রিল থেকে বৈধ হবে না। কিন্তু লোকসভায় কংগ্রেস নেতা অধিরঞ্জন চৌধুরী সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে কেন্দ্রকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন। সেই চিঠির ২৪ ঘন্টার মধ্যে মঙ্গলবার প্যান-আধার সংযোগের মেয়াদ বাড়ানোর ঘোষণা করা হয়েছিল।



প্রধানমন্ত্রীর কাছে তার চিঠিতে, অধীর চৌধুরী পোস্ট অফিসের মাধ্যমে প্যানের সাথে আধার লিঙ্কিং বিনামূল্যে করার এবং সময়সীমা আরও ৬ মাস বাড়ানোর প্রস্তাব করেছিলেন। তিনি চিঠিতে লেখে, দেশের অনেক সাধারণ মানুষ এমন প্রত্যন্ত অঞ্চলে বাস করে, যেখানে সহজে ইন্টারনেট পাওয়া কঠিন। এছাড়াও, গ্রামাঞ্চলে অনেক ক্ষেত্রে অভিযোগ রয়েছে যে দালালদের একটি অংশ প্যান এবং আধার লিঙ্ক করার নামে সাধারণ মানুষের কাছ থেকে বেশি টাকা নিচ্ছে। তাই, প্রধানমন্ত্রী যদি অর্থ মন্ত্রকের সংশ্লিষ্ট বিভাগকে পোস্ট অফিস এবং সাব পোস্ট অফিসগুলির মাধ্যমে বিনামূল্যে প্যান-আধার সংযোগ দেওয়ার নির্দেশ দেন এবং এই কাজের জন্য আরও ছয় মাস সময় বাড়িয়ে দেন, তবে অনেক মানুষের দুর্ভোগ কমবে।

কেন্দ্রীয় সরকার মঙ্গলবার প্যান আধার লিঙ্ক (PAN – AADHAR LINK) এর মেয়াদ শেষ হওয়ার তিন দিন আগে মেয়াদ বাড়ানোর ঘোষণা করে দিয়েছে। তবে এর ফি মকুবের (relief) এর বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। অর্থাৎ, ২০২৩ সালের জুনের মধ্যে এক হাজার টাকার সঙ্গে প্যান এবং আধার লিঙ্ক করতে পারবেন মানুষ।

Leave a Reply