West Bengal

দীর্ঘদিনের দাবি পূরণে খুশি সংগঠনগুলি, রক্তদাতাদের টিফিন খরচ বেড়ে হলো ৫০ টাকা

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ দীর্ঘদিন ধরেই স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা সংগঠনগুলির পক্ষ থেকে দাবি তোলা হচ্ছিল। বলা হয়েছিলো, যারা রক্তদান করেন অর্থাৎ রক্তদাতা তাদের জন্য বরাদ্দ টিফিনের টাকা বাড়িয়ে দ্বিগুণ করা হোক। সেই দাবি মেনেই ১ এপ্রিল অর্থাৎ শনিবার থেকেই রাজ্য সরকারের পক্ষ থেকে ২৫ টাকার পরিবর্তে তা বাড়িয়ে ৫০ টাকা হলো। বর্ধিত টিফিন খরচ বাবদ টাকা দেওয়ার কথা জানিয়ে রাজ্য সরকারের এক যুগ্ম সচিবের পক্ষ থেকে সরকারি নির্দেশিকা জারি করা হয়েছে।


ফেডারেশন অফ ভলেন্টিয়ারি ব্লাড ডোনার্স ফোরামের ডেপুটি জেনারেল সেক্রেটারি কবি ঘোষ এবং আসানসোল শিল্পাঞ্চলের রক্তদান আন্দোলনের অন্যতম নেতা প্রবীর ধর বলেন, আমাদের বহুদিনের আন্দোলনের সাফল্য অবশেষে মিলল। আমরা সবাই এই সিদ্ধান্তে খুব খুশি।


আসানসোল জেলা হাসপাতালের ব্লাড ব্যাংকের মেডিকেল অফিসার ইনচার্জ ডাঃ সঞ্জিত চট্টোপাধ্যায় বলেন,, বর্তমানে আসানসোল জেলা হাসপাতালে বছরে ২০ হাজার ইউনিট রক্তের দরকার হয় । তার মধ্যে আমরা গত বছর পর্যন্ত ১৭ হাজার ইউনিট স্বেচ্ছায় রক্তদানের মধ্য দিয়ে সংগ্রহ করেছি। অন্যদিকে কবি ঘোষ বলেন, দুর্গাপুরের চাহিদা ১১ হাজার ইউনিটের মতো। এর মধ্যে প্রায় ৯ হাজারের মতো ইউনিট রক্ত আমরা স্বেচ্ছায় রক্তদাতাদের কাছে পেয়ে থাকি।

আর রাজ্যে ১১ লক্ষ ইউনিট রক্তের চাহিদা আছে। যার মধ্যে সাড়ে ৯ লক্ষ ইউনিট স্বেচ্ছায় রক্তদাতাদের কাছ থেকে আসে। অর্থাৎ যারা স্বেচ্ছায় রক্তদান করছেন তাদের জন্য রক্তদান শিবিরে টিফিনের খরচ বাবদ ২৫ টাকা করে এতদিন রাজ্য সরকার দিতো। এখন সেটা বাড়িয়ে এবার ৫০ টাকা করা হলো। আজ শনিবার থেকে কার্যকর হবে।

Leave a Reply