DURGAPURRANIGANJ-JAMURIA

রানীগঞ্জের বস্তি থেকে কয়লার কিং হয়ে উঠেছিলেন রাজু ঝাঁ, বিরোধী দলগুলির দাবি পরিকল্পিতভাবে করা হলো খুন

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ : কুখ্যাত কয়লা মাফিয়া রাজু ঝাঁ এর এনকাউন্টার ঘটনার বিষয়ে এখন সন্ধিহান সকলেই। কি কারণে হত্যা করা হল রাজু ঝাঁকে তা নিয়ে চলছে জোর পুলিশি তদন্ত। সিসিটিভি খতিয়ে দেখে তদন্তের সব তথ্য তল্লাশি তে জুটেছে পুলিশ।
জানা যায় খনি অঞ্চলের বস্তির বাসিন্দা, খুপরি ঘরে বড় হয়ে ওঠা রাজু ঝাঁর জিরো থেকে হিরো হওয়ার বিষয়টা অনেকের লক্ষ্য করেছে খনি অঞ্চল রানীগঞ্জে। আর সেই তরতাজা যুবক, হঠাৎ করেই কয়লার কালোজগতে নেমে, হয়ে উঠেছিল মাফিয়া জগতের কিং ।

অথচ একসময় রানীগঞ্জের পাঞ্জাবি মোড়ের ছয় সাত নম্বর কলোনির বাসিন্দা,তার বাবা, ট্রাকের যোগাযোগের ব্যবসা করে, কোনরূপ দিন গুজরান করতেন। আর বাবার সেই অসহায় অবস্থার বিষয় লক্ষ্য করে, রানীগঞ্জের মারোয়ারী সনাতন বিদ্যালয় এ নবম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেই পড়াশুনোর পাঠ চুকিয়ে, স্কুল লাগোয়া এলাকার মস্তানদের মস্তানি দেখে, প্রভাবিত হয়ে প্রথমে এক প্রভাবশালী মস্তানের টেনিয়া হয়ে, তার দেওয়া কাজকর্ম করতে থাকে সে। পরে বেশ কিছু অংশে পরিচয়, পরিচিতি পেয়ে যাওয়ার পর কয়লা কারবারের কাজ শুরু করে 1990 সালের আগে ভাগে।

সে সময় বেশ কয়েক দফায় তার বিরুদ্ধে কয়লা পাচারের অভিযোগে মামলা দায়ের করায় তাকে জেল খাটতেও হয়েছে। তবে সেসবকে পরোয়া না করে, গরিব পরিবার থেকে উঠে আসা রাজু ঝাঁ পরবর্তীতে কয়লার প্যাড চালু করে, চলে সিন্ডিকেট রাজ। আর এ সকলের মাঝেই পালা পরিবর্তনের পর বেশ কিছু ব্যবসার পরিবর্তন করে ব্যাপক প্রভাব প্রতিপত্তি বিস্তার করে সে। এরপরই কয়লা মাফিয়া, লালার কারবার ফুলেঁপে উঠলে, বিজেপিতে যোগ দেয় সে। যা নিয়ে রাজ্য রাজনীতিতে ব্যাপক হইচই হয়েছিল একসময়। সেই রাজু ঝাঁয়ের, এবার বর্ধমানের শক্তিগড়ে সুট আউট এ মৃত্যু হলে, সেই মৃত্যুর ঘটনা ঘিরে, ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

বিরোধী দলগুলি দাবি করে এটি পরিকল্পিত হত্যা করা হয়েছে। তাদের দাবি সম্ভবত প্রমাণ লোপাটের কারণে রাজু ঝাঁকে সুট আউট করেছে দুষ্কৃতীরা। অনেকেই আবার দাবি করেছেন যে গাড়িতে করে সে গিয়েছিল, তা গরু পাচারকারীর, আর তার সাথে সর্বদাই একদল যুব সদস্য থাকতো, তাদের কিন্তু এদিনের সুট আউট ঘটনা ঘটার সময় লক্ষ্য করা যায়নি বলেই দাবি। যা নিয়ে এবার প্রশ্ন তুলছে বিরোধী দল সিপিএম। সিপিএমের দাবি শুধুমাত্র প্রমাণ লোপাটের জন্য এই ঘটনা ঘটানো হয়েছে। যা নিয়ে পুলিশকে নিরপেক্ষ তদন্ত করার দাবি জানিয়েছেন সিপিএমের রানীগঞ্জ জোনাল সম্পাদক তথা রানীগঞ্জের প্রাক্তন বিধায়ক রুনু দত্ত।

Leave a Reply