ASANSOL

দুয়ারে সরকারের শিবির শেষ, পশ্চিম বর্ধমানে জমা পড়লো ৬৯ হাজারেরও বেশি আবেদন

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়ঃ রাজ্যের অন্যান্য জেলার সঙ্গে সোমবার পশ্চিম বর্ধমান জেলায় এবারের দুয়ারে সরকারের শিবির শেষ হলো। জেলার আটটি ব্লকে দুয়ারে সরকারের শিবিরের আয়োজন করা হয়েছিলো। শিবিরের মাধ্যমে যারা যে আবেদন করেছেন তাদের সেই সুবিধা গুলি আগামী ২০ এপ্রিলের মধ্যে প্রদান করা হবে। এবারে মোট ২২৫৫ টি শিবির বসেছিল বুথ পর্যায়ে।


পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুন প্রসাদ সোমবার বিকেলে আসানসোলে জেলাশাসক কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে বলেন, এবারে ৬৯ হাজার ১৩৪ টি মোট আবেদন জমা পড়েছে ।তার মধ্যে ৪৯ হাজার ৭৫৭টি আবেদন ইতিমধ্যেই গ্রহণ করা হয়েছে। জেলায় এবারও লক্ষী ভান্ডারে ১৮ হাজার ১৪৫ টি অর্থাৎ সর্বোচ্চ আবেদন জমা পড়েছে । তারপরেই স্বাস্থ্য সাথী ১২,১৮৫ টি আবেদন ও শিশুদের জন্য আধার কার্ড করা বা আধার লিঙ্ক করার জন্য ১০,৬০৫ টি আবেদন জমা পড়েছে । সামাজিক সুরক্ষা যোজনা প্রকল্পে ১১,২৬৫ টি আবেদন জমা পড়েছে।

তিনি আরো বলেন, এগুলো ছাড়াও শিশুদের হোমে, প্রবীণ নাগরিকরা যে হোমে থাকেন সেখানে ও নিষিদ্ধপল্লী এলাকায় তিনটি বিশেষ শিবির তৈরি করা হয়েছিল। সেখানেও চাহিদা অনুযায়ী আবেদন পত্র গ্রহণ করা হয়েছে। এক প্রশ্নের উত্তরে জেলাশাসক বলেন, এবার প্রথম বুথে বুথে দুয়ারে সরকার গিয়ে পৌঁছালো। এরপরেও যদি লক্ষী ভান্ডার বা স্বাস্থ্য সাথীর মতো কোনো প্রকল্পের সুবিধের আবেদন করা থেকে কেউ বঞ্চিত থেকে থাকেন ,তাহলে তারা সরাসরি সরকারি দপ্তরে এসে আবেদন করতে পারবেন। এদিনের সাংবাদিক সম্মেলনে অন্যদের মধ্যে ছিলেন অতিরিক্ত জেলাশাসক সঞ্জয় পাল ও জেলার ডিপিআরডিও তমোজিৎ চক্রবর্তী।

Leave a Reply