ASANSOL

শহরে আবারও বেআইনি নির্মাণ ও অবৈধ দখলদার উচ্ছেদ

পুরনিগমের অভিযানের বিরোধিতায় জিটি রোড অবরোধ, বিক্ষোভ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসানসোল পুরনিগমের উদ্যোগে সরকারি জমিতে থাকা বেআইনি নির্মাণ ও অবৈধ জবরদখলকারীদের শুক্রবারের পরে শনিবার উচ্ছেদ করা হল। পরপর দুদিন এইভাবে উচ্ছেদ অভিযান হওয়ায় গোটা শহরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। পুর ইঞ্জিনিয়াররা রীতিমতো ফিতে হাতে মাপজোপ করে সরকারি জমি চিহ্নিত করার কাজ করেন।


শনিবার দুপুরে আসানসোল শহরের জিটি রোডের বিএনআর মোড় থেকে এই অভিযান শুরু হয়। পরে পরে তা ভগৎ সিং মোড় পর্যন্ত জিটি রোডের পাশে থাকা একাধিক দোকানকে জেসিবি গাড়ি দিয়ে ভেঙে ফেলা হয়েছে। এরপর ভগৎ সিং মোড় সেনরেল রোড বা বিবেকানন্দ সরণীর দুপাশেও বেআইনি নির্মাণ ভাঙা ও অবৈধ দখলদার উচ্ছেদ করা। আসানসোল দক্ষিণ থানার পুলিশ ও আসানসোল পুরনিগমের আধিকারিক ও ইঞ্জিনিয়ারদের উপস্থিতিতে এই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। শুক্রবারের মতো এদিনের অভিযানেও পুরনিগম কর্মীদের বাধার মুখে পড়তে হয়েছিল। তবে পুলিশ তৎপরতার সঙ্গে তা মোকাবিলা করে।


এদিকে, আসানসোল পুরনিগমের এই উচ্ছেদ অভিযানের প্রতিবাদে শনিবার রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান মিম নেতা দানিশ আজিজ নেতৃত্বে বেশ কিছু উচ্ছেদ হওয়া দোকানদাররা। খবর পেয়ে ঘটনাস্থলে আসে আসানসোল দক্ষিণ থানার পুলিশ। অবরোধকারীদের বুঝিয়ে রাস্তা থেকে সরাতে চেষ্টা করে পুলিশ। এক ঘন্টা পরে রাস্তা অবরোধ উঠে যায়।


একইভাবে আসানসোলে এই উচ্ছেদের বিরোধিতায় পথে নামে জাতীয় কংগ্রেস। শনিবার আসানসোলের জিটি রোডের লোকো ট্যাঙ্ক মোড় থেকে গীর্জা মোড় পর্যন্ত উচ্ছেদে ক্ষতিগ্রস্ত দোকানদারদের পাশে দাঁড়ালেন কংগ্রেসের নেতৃত্ব। এদিনের কর্মসূচিতে প্রদেশ কংগ্রেস কমিটির সম্পাদক প্রসেনজিৎ পুইতন্ডী, কংগ্রেস নেতা শাহ আলম ক্ষতিগ্রস্ত দোকানদারদের সঙ্গে কথা বলেন। আগামী সোমবার আসানসোল পুরনিগমে এই নিয়ে তারা আন্দোলন করবেন বলে জানিয়েছেন।
যদিও, আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায় আগেই বলেছেন, শহরকে সাজাতে ও পরিষ্কার রাখতে গেলে কিছু কড়া পদক্ষেপে নিতেই হবে। সরকারি জমি দখল করে কোন বেআইনি নির্মাণ ও অবৈধ দখল বরদাস্ত করা হবে না।

Leave a Reply