RANIGANJ-JAMURIA

পন্ডিত রঘুনাথ মুর্মুর ১১৮ তম জন্ম দিবস পালিত হল

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ : শুক্রবার সাঁওতালি ভাষায় শিক্ষা বিস্তারের প্রাণপুরুষ, পন্ডিত রঘুনাথ মুর্মুর ১১৮ তম জন্ম দিবস পালিত হল শ্রদ্ধার সঙ্গে। অলচিকি হরফের রচয়তা, এই ব্যক্তি যার দ্বারা অলচিকি ভাষা সৃষ্টির পর আদিবাসী সম্প্রদায় তার নিজের হরফে নিজেদের ভাষা প্রকাশ করার অধিকার পেয়েছেন। সেই ভাষা সৃষ্টি কর্তা পন্ডিত রঘুনাথ মুর্মুর জন্মদিন পালিত হল নানা কর্মসূচির মধ্যে দিয়ে। এদিন অন্যান্য অংশের সাথে খনি অঞ্চলেও এই দিনটি বিশেষভাবে পালন করলেন আদিবাসী সম্প্রদায়ভুক্ত মানুষজন।

এদিন রানীগঞ্জের বাঁশড়া গ্রামের আদিবাসী সম্প্রদায়ের ক্লাব সংগঠন, এসটিডি ক্লাবের পক্ষ থেকে পন্ডিত রঘুনাথ মুর্মুর জন্মদিন পালন করা হয়। প্রথমেই সিধু কানু মঞ্চে পন্ডিত রঘুনাথ মুর্মুর প্রতিকৃতিতে মাল্যদান করে, তার প্রতি শ্রদ্ধা জানান হয়। পরে, বর্তমান সময়ে অলচিকি হরফে পঠন-পাঠন ও এই লিপির স্রষ্টা রঘুনাথ মুর্মুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন, বহু বিশিষ্ট জন। ক্লাব সম্পাদক সঞ্জয় হেমব্রম জানান এই সময়ে রঘুনাথ মুর্মুর অবদান অনস্বীকার্য। আজ আইসিডিএস কেন্দ্র থেকে শুরু করে, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় সর্বত্রই সাঁওতালি ভাষায় পঠন-পাঠনের প্রয়োজন রয়েছে। আর তার জন্য শিক্ষক নিয়োগ থেকে শুরু করে, আদিবাসী অধ্যুষিত এলাকায় যাতে কোন স্কুল বন্ধ না হয় সে বিষয়টি লক্ষ্য করা প্রয়োজন।

তার দাবি, শুধুমাত্র শিক্ষাক্ষেত্রেই নয়, সরকারি দপ্তরেও সাঁওতালি ভাষা ব্যবহার করতে তবেই আদিবাসীরা পাবে প্রকৃত সম্মান। এদিনের এই কর্মসূচিতে উপস্থিত হন – শিক্ষিকা মারিয়া গরেটি হেমব্রম, মঙ্গল হেমব্রম, প্রদীপ বাসকে, দশরথ কড়া, প্রমুখ। কর্মসূচির মাঝেই বিগত সময়ে সাঁওতালি ভাষায় মেধা পরীক্ষার ফলাফল ঘোষণা হয়, যেখানে শংসাপত্র প্রদান করা হয় সফল পড়ুয়াদের।

Leave a Reply