ASANSOL

আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অপসারিত

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায় : কতকটা হঠাৎ করেই অপসারিত আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। উপাচার্য ড: সাধন চক্রবর্তীকে সরিয়ে দিলেন আচার্য রাজ্যের গভর্নর সিভি আনন্দ বোস। ফেব্রুয়ারির শেষে ৩ মাসের জন্য অস্থায়ী উপাচার্য হিসেবে নিযুক্ত করেছিলেন রাজ্যপাল। রাজভবনের কথা জানিয়ে রেজিস্ট্রার মেল করে জানালেন উপাচার্যকে। উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতি-সহ একাধিক অভিযোগ ওঠার পরেই পদক্ষেপ। এব্যাপারে এখনও পর্যন্ত উপাচার্যের কোনও প্রতিক্রিয়া মেলেনি। দীর্ঘদিন ধরেই এই বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা চলছে। উপাচার্যের বিরুদ্ধে জমা পড়েছে একাধিক অভিযোগও। সেই অভিযোগের ভিত্তিতে শুরু হয়েছে তদন্ত। আচমকাই আচার্য সি ভি আনন্দ বোস উপাচার্য পদ থেকে সরিয়ে দিলেন ড: সাধন চক্রবর্তীকে। গত ২৮ ফেব্রুয়ারি ৩ মাসের জন্য ড: সাধন চক্রবর্তীকে উপাচার্য হিসেবে নিয়োগ করা হয়। সূত্রের খবর, আচার্য যে সিদ্ধান্ত নিয়েছেন তা সম্পর্কে অবগত নয় সরকার। এই নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। সরকার এবং রাজভবনের সঙ্গে যে সংঘাত চলছে তা নতুন মাত্রা পেল।

বিশ্ববিদ্যালয়ের টাকা নয় ছয় থেকে দুর্নীতি, একাধিকবার ড: সাধন চক্রবর্তীর বিরুদ্ধে অভিযোগ আনা হয়। সেই অভিযোগ এসেছে রাজ্যপালের কাছে। এদিন সকালে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন রাজ্যপাল। সেখানে যারা কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করছেন তাঁদের এবং উপাচার্যকে ডেকে পাঠানো হয়। জানা গিয়েছে, আন্দোলনকারীদের মধ্যে কয়েকজন গেলেও উপাচার্য যাননি। বস্তুত, গত কয়েক মাস ধরেই অচলাবস্থা অব্যাহত কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে।

এর আগে রেজিস্ট্রার অভিযোগ করেন, আপাদমস্তক দুর্নীতিতে ডুবে উপাচার্য। বিশ্ববিদ্যালয় চত্বরের গাছ কাটিয়ে বিক্রি করে দিয়েছেন তিনি। ক্যাম্পাসের বাইরে নিজের বাড়ি কেনার জন্য টাকা নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ফান্ড থেকে। এমনকি রেজিস্ট্রারের অফিসের শৌচালয়ে কোনও কাজ না হওয়া সত্ত্বেও, সংস্কারের নামে ২ লক্ষ টাকা ভুয়ো বিল দেখানো হয়েছে। রেজিস্ট্রার চন্দন কোনারের অভিযোগ করেছিলেন, দুর্নীতির বিরুদ্ধে সরব হওয়াতেই তাঁকে ডিসচার্জ করেছেন উপাচার্য। কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের কর্মাধ্যক্ষ বলেন, “এখানে কাজে যোগ দেবার পর থেকেই উপাচার্য মানসিক অত্যাচার চালাচ্ছেন। আর্থিক নয়ছয় করেছেন প্রচুর। দুর্নীতির প্রতিবাদ করায় আমার সঙ্গে এমন আচরণ।’’

Leave a Reply