ASANSOL

আসানসোলে রাজ্যের স্বনামধন্য চিকিৎসক ড: কুনাল সরকার স্বাস্থ্য সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ন পরামর্শ দিলেন

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায় : মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালের প্রখ্যাত কার্ডিওলজিস্ট ডাঃ কুনাল সরকার আজ আসানসোলের কোর্ট মোড় এলাকায় অবস্থিত স্টার্লিং হাসপাতালে পৌঁছন, যেখানে তিনি বিনামূল্যে রোগীদের পরীক্ষা করেন। সেখানে কুনাল সরকারের পাশাপাশি ছিলেন ডা: এস রায়। ডাঃ কুণাল সরকার স্টার্লিং হাসপাতাল প্রাঙ্গণে আয়োজিত এই চেক আপ ক্যাম্পে রোগীদের হার্ট পরীক্ষা করেন এবং তাদের প্রয়োজনীয় পরামর্শ দেন।এর পরে তিনি একটি সংবাদিক সম্মেলনও করেন যেখানে তিনি বর্তমান বিষয়ের উপর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

চিকিৎসা ক্ষেত্র সম্বন্ধীয় তার পরিচিত ভঙ্গিতে তিনি বিভিন্ন প্রশ্নের উত্তর দেন, বিশেষ করে চিকিৎসা ক্ষেত্রে বিপজ্জনক বিষয় যা অবিলম্বে বন্ধ করা দরকার। আজ ছোট শিশু ও যুবকদের মধ্যে হৃদরোগ লক্ষ্য করা গেছে। তিনি বলেন, আজকে আমাদের দৈনন্দিন রুটিন এবং জীবনযাপনের ধরন এমন হয়ে গেছে যে, আমরা না চাইলেও অল্প বয়স থেকেই হৃদরোগের শিকার হচ্ছি। এজন্য তিনি তার জীবনযাত্রায় পরিবর্তন আনা, স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং পরামর্শ দেওয়ার চেষ্টা করেন। সুস্থ জীবনযাপনের পরামর্শ দিয়ে তিনি বলেন, আমাদের ওপর চাপ রয়েছে সেটি কম করা যাবে না, পড়ালেখার চাপই হোক, চাকরি হোক বা সংসার, তবে আমরা অবশ্যই আমাদের স্বাস্থ্যের যত্ন নিতে পারি এবং মদ, সিগারেট ইত্যাদি নেশা থেকে দূরে থাকতে পারি, যাতে এই ধরনের রোগ না হয়।



জেনেরিক ও নন-জেনেরিক ওষুধের বিষয়ে তিনি বলেন, এতেও চিকিৎসকদের কোনো হাত নেই, সরকার যদি নিয়ম না বদলায়, তাহলে ডাক্তাররাও কি করতে পারে?

ভারত যখন স্বাধীন হয়, তখন খুব কম লোকই ৬০ বছর বয়স পর্যন্ত বাঁচতে পারতেন কিন্তু আজ অনেক বৃদ্ধ মানুষ আছেন যারা সুস্থ জীবন যাপন করছেন, এটা নিঃসন্দেহে আমাদের চিকিৎসা ব্যবস্থার অগ্রগতি থাকায় তা সম্ভব হয়েছে। প্রসবকালীন মহিলাদের মৃত্যুর হারও কমেছে, নিঃসন্দেহে এই সবই আমাদের চিকিৎসা ব্যবস্থার অগ্রগতির কারণে। এটি অগ্রগতির লক্ষণ তবে এখনও অনেক কিছু করা বাকি। সুযোগ আছে এবং এর জন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

Leave a Reply