ASANSOL

পরিত্যক্ত বাড়ি ভাঙতে গিয়ে ঠিকা কর্মীর মৃত্যু, শাসক দলের অফিসে হামলা, ভাঙচুর

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ ( Asansol News Today ) একটি পরিত্যক্ত বাড়ি ভাঙতে গিয়ে দুর্ঘটনা। আর তাতে মৃত্যু হল এক ঠিকা কর্মীর।মৃত ঠিকা কর্মীর নাম তিলা মূর্মু (৪০)। সোমবার সকালের এই ঘটনাকে কেন্দ্র করে অগ্নিগর্ভ হয়ে উঠলো আসানসোল পুরনিগমের ৮৭ নং ওয়ার্ডের আসানসোল দক্ষিণ থানার ডামরা এলাকা। এই ঘটনার পরে ভাঙচুর করা হয় এলাকার তৃণমূল কংগ্রেসের একটি কার্যালয়েও। এলাকার বাসিন্দাদের অভিযোগ, ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর তরুণ চক্রবর্তী ঐ ঠিকা কর্মী যে ঠিকাদারের হয়ে কাজ করছিলেন, তা হয়ে পক্ষপাতিত্ব করেছেন। আর সেই কারণে ক্ষুব্ধ ঐ ঠিকা কর্মীর পরিবারের সদস্য ও এলাকার বাসিন্দাদের রোষ গিয়ে পড়ে শাসক দলের কার্যালয়ের উপর। এই ঘটনায় গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে জানা গেছে, ঐ ঠিকাদারের নাম তাপস যশ। খবর পেয়ে আসানসোল দক্ষিণ থানার পুলিশ এলাকায় ছুটে আসে।


জানা গেছে, সোমবার সকালে আসানসোলের ডামরা এলাকায় পুরনো একটি পরিত্যক্ত বাড়ি ভাঙার কাজ চলছিলো। আচমকাই ঐ বাড়ির ছাদের চাঙরের অংশ ভেঙে পড়ে। আর তাতেই চাপা পড়ে কাজ করতে থাকা ঠিকা কর্মী তিলা মূর্মু। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এই ঘটনার পর ঐ ঠিকা কর্মীর মৃতদেহ রেখে বিক্ষোভ দেখানো শুরু করেন এলাকার বাসিন্দারা। জানা গেছে, সেই সময় ঠিকাদার কোন ব্যবস্থা না নিয়ে চলে যান স্থানীয় তৃণমূল কংগ্রেসের কার্যালয়ে। এরপর উত্তেজিত স্থানীয় বাসিন্দারা তৃণমূল কংগ্রেসের কার্যালয়ে ব্যাপক ভাঙচুর চালায়। কার্যালয়ের চেয়ার ও অন্যান্য আসবাবপত্র ছুঁড়ে ফেলে দেওয়া হয়।


এলাকার বাসিন্দারা অভিযোগ করে , এক ঠিকাদার ঐ এলাকায় একটি পুরানো বাড়ি ভাঙার কাজ করছিল। সেই সময় ঐ বাড়ির ছাদের চাঙরে চাপা পড়ে ঐ ঠিকা কর্মীর মৃত্যু হয়। যথাযথ সুরক্ষা ব্যবস্থা না নিয়ে বিপজ্জনক ভাবে কাজ করানো চলছিল বলে তাদের অভিযোগ। তাদের আরো অভিযোগ, এই দুর্ঘটনায় ঠিকা কর্মীর মৃত্যুর পরেও ঠিকাদার উদ্ধারকাজে এগিয়ে না এসে স্থানীয় তৃণমূল কার্যালয়ে আশ্রয় নেন। এতে পরিস্থিতি আরও অগ্নিগর্ভ হয়ে উঠে।

স্থানীয় তৃণমূল কাউন্সিলর তরুণ চক্রবর্তী ঠিকাদারের হয়ে উত্তেজিত এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। আশ্বাস দেন, তিনি বিষয়টা দেখবেন। কিন্তু তাতে ক্ষোভের পারদ বিন্দুমাত্র কমেনি। ক্ষতিপূরণের দাবিতে মৃতদেহ নিয়ে বিক্ষোভ দেখানে শুরু করেন এলাকার বাসিন্দারা। খবর পেয়ে আসানসোল দক্ষিণ থানার পুলিশ এলাকায় আসে হয়। পুলিশ দাবি পূরণ করার আশ্বাস দিয়ে কোনমতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। গোটা এলাকায় উত্তেজনা রয়েছে।

Leave a Reply