ASANSOL

আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে অরণ্য সপ্তাহ পালন, মেয়র বিতরণ করলেন চারাগাছ

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত: আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে অরণ্য সপ্তাহ আজ থেকে শুরু হয়েছে । আগামী ২১ শে জুলাই পর্যন্ত চলবে। এরই আওতায় আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশন এলাকার বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণ কর্মসূচি করা হবে। আজ এই অভিযানের প্রথম দিনে পৌর নিগমের তরফে মানুষের মধ্যে চারাগাছ বিতরণ করা হয়। এই প্রসঙ্গে আসানসোলের মেয়র বিধান উপাধ্যায় জানান, প্রতি বছরের মতো এ বছরও আসানসোল পৌর নিগমের পক্ষ থেকে অরণ্য সপ্তাহের আয়োজন করা হয়েছে। আগামী ২১ শে জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হওয়া এই কর্মসূচিতে বিভিন্ন সংগঠনের সদস্যদের মধ্যে প্রায় ৬০০০টি চারা বিতরণ করা হবে। এই চারাগুলি বিভিন্ন সংগঠনকে দেওয়া হবে যাতে তারা আসানসোলের বিভিন্ন এলাকায় রোপণ করতে পারেন, এর সাথে তিনি বলেন যে আমরা যেমন আমাদের বাচ্চাদের যত্ন নিই, এই চারাগুলি লাগানোর পরে আমাদের এই চারাগাছগুলির যত্ন নিতে হবে। অন্তত এক থেকে দেড় বছর যত্ন করে
যাতে এগুলি পূর্ন বৃক্ষের রূপ নেয়, তার পরে এই গাছ নিজেই আমাদের উপকারে আসবে। তিনি বলেন, করোনার সময় আমরা দেখেছি অক্সিজেনের অভাবে মানুষও কষ্ট পাচ্ছে, আসানসোল শিল্পাঞ্চলে যদি বৃক্ষরোপণ হতো এবং সর্বত্র সবুজের সমারোহ হতো, তাহলে মানুষের উপকার হবে, ক্ষতি হবে না, তাই তিনি সবাইকে আহ্বান জানান। গাছ লাগান এবং তাদের যত্ন নিন।

আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের অনুষ্ঠানে চেয়ারম্যান অমরনাথও উপস্থিত ছিলেন।তিনি বলেন, বিশ্বের পাশাপাশি ভারতেও প্রাকৃতিক অবস্থার অনেক পরিবর্তন হচ্ছে, এর কারণ গাছ কাটা হচ্ছে নিরন্তর। একটি সমীক্ষায় দেখা গিয়েছে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের জন্য ১ বছরে ১০ কোটির বেশি গাছ কাটা হয়েছে। কাজের নামে প্রকৃতির ভারসাম্য নষ্ট হয়েছে যার কারণে উত্তরাখণ্ড থেকে গঙ্গাসাগর পর্যন্ত আজ প্রাকৃতিক দুর্যোগ দেখা যাচ্ছে।এ থেকে বাঁচার একটাই উপায়, তা হল বৃক্ষ রোপন এবং প্রকৃতির ভারসাম্য ফিরিয়ে আনা। ২০১১ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকে আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনও এর ব্যতিক্রম নয়। প্রতি বছরের মতো এবারও এই কর্মসূচির আয়োজন করা হচ্ছে যাতে আগামী ১ সপ্তাহের জন্য মানুষকে সচেতন করা যায়, বৃক্ষরোপণ করা যায় যাতে ভবিষ্যতে বিপদ এড়ানো যায়।এখানে উপস্থিত ছিলেন ডেপুটি মেয়র ওয়াসিমুল হক, কাউন্সিলর অর্জুন মাঝি, আসানসোল পুরনিগম এর অফিস সুপার বীরেন্দ্রনাথ অধিকারী, কল্লোল রায় প্রমূখ।

Leave a Reply