ASANSOL

বিগ বাজারের নামে ভুয়ো বিজ্ঞাপন দিয়ে মানুষ ঠকানোর ছক

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়* : সোশ্যাল মিডিয়ায় মানুষকে ঠকানো প্রতারকরা প্রতারণার নতুন ছক কষছে। দেশে বিগ বাজার বন্ধ হয়ে যেতে পারে, কিন্তু এই প্রতারকরা এখনও সোশ্যাল মিডিয়ায় ভুয়ো অফারের নামে মানুষকে ঠকাচ্ছে। সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কে এই ঠগবাজদের পক্ষ থেকে বিগবাজারের ভুয়ো বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে।

এই বিজ্ঞাপনে বিগ বাজার থেকে কেনাকাটায় দেওয়া হচ্ছে আকর্ষণীয় ডিসকাউন্ট। এতে আটা, চাল, ভোজ্যতেল ইত্যাদি উপাদান যার দাম দেখানো হচ্ছে ২০০০ টাকা এবং বলা হচ্ছে ৪৯৯ টাকায় দেওয়া হচ্ছে। এই বিজ্ঞাপনে ক্লিক করলেই যে কোনও ব্যক্তি চলে যাবেন ঠগদের তৈরি বিগ বাজারের ভুয়ো ওয়েবসাইটে। যদি তিনি সেখানে গিয়ে টাকা পেমেন্ট করেন, তাহলে অর্থ সরাসরি ঠগীদের অ্যাকাউন্টে চলে যাবে। একই সঙ্গে এই প্রতারণার টাকা ফেরত পাওয়ার কোনো সুযোগ থাকবে না। কারণ ওই ব্যক্তি নিজেই লিংকে ক্লিক করে অর্থ প্রদান করেছেন অর্থাৎ পেমেন্ট করেছেন।

উল্লেখযোগ্যভাবে, বিগ বাজার বন্ধ হয়ে গেছে, এটি মুকেশ আম্বানির কোম্পানি রিলায়েন্স দ্বারা অধিগ্রহণ করা হয়েছে। রিলায়েন্স সারা দেশে ফিউচার গ্রুপের সমস্ত ব্র্যান্ড এবং স্টোর অধিগ্রহণ করেছে। সেজন্য মানুষকে সতর্ক হতে হবে, সোশ্যাল মিডিয়ায় এই ধরনের ভুয়া বিজ্ঞাপনে বিভ্রান্ত হবেন না। পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও মানুষকে বারবার সোশ্যাল মিডিয়ায় সতর্ক থাকার আহ্বান জানানো হচ্ছে। ঝাড়খণ্ডের জামতারা জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পুলিশ গতকাল ৩ কোটিপতি ঠগ সহ ১১ জন প্রতারককে গ্রেফতার করেছে। তাদের কাছ থেকে দামি গাড়ি, ডজন খানেক মোবাইল, ভুয়া আইডি ও সিমকার্ড বাজেয়াপ্ত করা হয়েছে।

Leave a Reply