RANIGANJ-JAMURIA

জামুড়িয়ায় রেল সাইডিংয়ে স্ল্যাগ বোঝাই মালগাড়ির বগি উল্টে আহত ৬

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী/ রাজা বন্দ্যেপাধ্যায়ঃরানীগঞ্জ : আসানসোলের জামুরিয়া থানার কেন্দা ফাঁড়ি এলাকার তপসি রেলওয়ে সাইডিংয়ে রেলের একটি মালগাড়ির বগি উল্টে যায়। এই ঘটনায় আহত হন ছজন । আহতদেরকে সঙ্গে সঙ্গে রানিগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়। শুক্রবার দুপুর দেড়টা নাগাদ এই ঘটনাটি ঘটেছে। জানা গেছে, মালগাড়ির ৪৩ নম্বর বগি উল্টে যাওয়াতেই এই ঘটনাটি ঘটেছে । হঠাৎই মাল গাড়ি র ৫৫টি বগির মধ্যে থাকা, ৪৩ নাম্বারের যে বগি ছিল তা রেললাইনের থেকে সরে গিয়ে উল্টে পড়ে। এই ঘটনায় ওই বগির মধ্যে থাকা ৬ জন কর্মী সিমেন্টের কাঁচামাল বোঝায় সামগ্রী নিচে চাপা পড়ে যায়। যদিও বিষয়টি লক্ষ্য করে তড়িঘড়ি আশেপাশের বগিতে কর্মরত শ্রমিকেরা সেই বগির মধ্যে চাপা পড়া শ্রমিকদের উদ্ধার করে নিয়ে আসে। এই ঘটনায় ওই বগিতে থাকা ৬ জন শ্রমিক আহতও হয়। তারা প্রত্যেকেই জামুরিয়া থানার কেন্দা ফাঁড়ি এলাকার তফসি গ্রামের বাউরি পাড়া এলাকার বাসিন্দা। আহতদের মধ্যে বছর ৪৫ এর সেন্টু বাউরির মাথায় ও চোখে আঘাত লেগেছে, সেখানেই মধু বাউরির হাত ভেঙেছে তাপস, কানাই ও সুবোধের মাথায় আঘাত লেগেছে, আর অমৃত বাউরির পাজরে আঘাত গুরুতর বলে জানা গেছে। এরা প্রত্যেকেই সে সময় সিমেন্টের কাঁচামাল নামানোর জন্য ওই বগির মধ্যে ঢুকে ছিল।


আরো জানা গেছে, এই মাল গাড়ি করে উড়িষ্যা থেকে রানিগঞ্জ ও জামুরিয়া শিল্প তালুকের সিমেন্ট কারখানার সিমেন্টের কাঁচামাল স্ল্যাগ নিয়ে আসা হচ্ছিল। এদিন দুপুরে জামুড়িয়ার তপসি রেলওয়ে সাইডিংয়ে হঠাৎই সেই মালগাড়ির স্ল্যাগ ভর্তি একটি বগি উল্টে যাওয়ায় ৬ শ্রমিক তাতে চাপা পড়ে যায়। বিষয়টি লক্ষ্য করে সংলগ্ন এলাকায় থাকা অন্য সকল কর্মীরা তাদেরকে তড়িঘড়ি ঐ স্ল্যাগের মধ্যে থেকে উদ্ধার করে। তাদের মধ্যে ৬ জনের আঘাত গুরুতর হওয়ায় তাদেরকে রানিগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। আহতরা জানান, হঠাৎ করেই তাদের কাজ করার সময়ই ওই বগিটি উল্টে যাওয়ায় ঘটে এই বিপত্তি। তারা কি কারনে ঐ বগিটি উল্টে গেল সে সম্পর্কে কিছুই বুঝে উঠতে পারছেন না বলে জানান। আহতরা ভর্তি রয়েছেন ঐ হাসপাতালে।
এদিকে, এই ঘটনার পরে তপসি রেলওয়ে সাইডিংয়ের ঐ অংশে মালগাড়ি থেকে আবারো অন্য বগিতে করে স্ল্যাগ নিয়ে যাওয়ার জোর তৎপরতা শুরু হয়। যদিও কি কারণে এই ঘটনা তা নিয়ে রেল কর্তৃপক্ষের কোন প্রতিক্রিয়া পাওয়া যায় নি।

Leave a Reply