RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে বৃক্ষরোপনের জন্য উদ্যোগ নেওয়ার আবেদন

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : অরণ্য সপ্তাহ পালন কর্মসূচিতেই বৃক্ষ ছেদনের কথা তুলে ধরে, এলাকায় দিন প্রতিদিন সবুজের সমারোহ কমছে, সে বিষয়টি অকপটেই সকলের সামনেই স্বীকার করলেন রানীগঞ্জের ওয়ার্ড কাউন্সিলর থেকে শুরু করে, বিধায়ক এমনকি ডিস্ট্রিক ফরেস্ট অফিসার, অথচ কয়েকদিন আগে এ নিয়ে সরব হয়ে বৃক্ষরোপনের জন্য উদ্যোগ নেওয়ার আবেদন জানান রানীগঞ্জের প্রাক্তন বিধায়ক তথা বিরোধী দলনেতা রুনু দত্ত।

তিনি দাবি করেন এলাকায় পূর্বে বেশ কয়েকটি সরকারি নার্সারি থাকলেও বর্তমানে সেই নার্সারীর কোন অস্তিত্ব নেই, আর এখনো অরণ্য সপ্তাহ চললেও যেরূপভাবে এলাকায় বনসৃজন করার কথা ছিল সে রূপ বনসৃজন হয়নি, বলেই অভিযোগ করেন তিনি। আর তারপরই বুধবার রানীগঞ্জের সিয়ারসোল রাজ ময়দানে অনুষ্ঠানে আগত বিশিষ্টজনেরা নিজেদের বক্তব্যে খনি অঞ্চল রানীগঞ্জের ফরেস্ট রেঞ্জের এলাকাগুলিকে গাছ-গাছালির অবস্থা একেবারে বেহাল তা সর্বসমক্ষে জোর গলায় জানিয়ে দিলেন। বুধবার রানিগঞ্জের সিয়ারসোল রাজবাড়ী মোড়ে অবস্থিত রয়েল গ্রাউন্ডে আয়োজিত হলো বনমহোৎসব সপ্তাহ কর্মসূচি। যে অনুষ্ঠানে এদিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হন ডিস্ট্রিক্ট ফরেস্ট অফিসার বুদ্ধদেব মন্ডল।

উপস্থিত থাকতে দেখা যায় রানীগঞ্জের বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায় সহ এলাকার বহু বিশিষ্ট জনদের। এদিনের এই কর্মসূচিতেই এলাকার সরকারি বেসরকারি প্রায় ২৩ টি স্কুলের পড়ুয়াদের হাতে ফল দায়ী ও ছায়া প্রদানকারী গাছের চারা তুলে দেন বিশিষ্টজনেরা আর এই গাছের চারা তুলে দেওয়ার সাথেই সেই চারাগুলিকে দুবছর ধরে লালন পালনের জন্য অঙ্গীকারবদ্ধ করান তারা। তবে এই সকল গাছের চারা নিয়ে ছাত্রছাত্রীরা ও অঙ্গীকার করেও জানান এলাকায় গাছের চাহিদা রয়েছে। যেরূপভাবে গাছ লাগানো প্রয়োজন সে রকম গাছ লাগানো হয় না তাদের বাড়ি ঘরের চারপাশে বলেই সাফ জানিয়ে দিলেন পড়ুয়ারা। তারাও দিন নিজেদের বক্তব্য দাবি করেন আরো সবুজের সমারোহ প্রয়োজন।

উল্লেখ্য খনি অঞ্চল রানীগঞ্জের আশেপাশে বেশ কয়েকটি শিল্প তালুক গড়ে উঠেছে আর তার জেরে ও কয়লা খনির ক্রমাগত বৃক্ষ ছেদনের কারণে এলাকায় সবুজের সমারোহ অনেকটাই কমেছে। আর এর সাথেই বনবিভাগের যে সকল অঞ্চল রয়েছে সেখানেও বৃক্ষ ছেদনের ঘটনা ঘটছে বলেও এদিন মঞ্চের মধ্যেই বক্তারা দাবি করলেন। বিএফও এদিন অকপটেই এই সকল অভিযোগের কথা ও বৃক্ষরোপণ কম হয়েছে সে কথা মেনে নিলেন নিজের বক্তব্যে। তার দাবি এলাকার মানুষজন এদেরই এগিয়ে আসতে হবে আরো বেশি নিবিড় বন সৃজন এর জন্য। এখন দেখার আগামীতে এলাকাকে সবুজ সমৃদ্ধ করে তোলার লক্ষ্যে বন বিভাগ কি পদক্ষে গ্রহণ করে।

Leave a Reply