RANIGANJ-JAMURIA

ইসিএলের বিরুদ্ধে খেলার মাঠ জোর করে দখল করার অভিযোগ, এরিয়া অফিসে বিক্ষোভ

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ ইসিএল জোরপূর্বক খেলার মাঠ দখল করে পুনর্বাসন প্রকল্পের কাজ করছে। পাশাপাশি আগে দেওয়া বেশকিছু প্রতিশ্রুতি পুরন না করেই ইসিএলের বিরুদ্ধে এই কাজ করার অভিযোগ উঠেছে। এরই প্রতিবাদে বুধবার ইসিএলের সোনপুর বাজারি এরিয়া অফিসের সামনে গ্রামবাসীরা বিক্ষোভ দেখান। একইসঙ্গে একটি স্মারক লিপি তুলে দেওয়া হয় ইসিএল আধিকারিকের কাছে।
জানা গেছে, আসানসোলের জামুড়িয়ায় চিচুঁড়িয়া গ্রাম পঞ্চায়েতের ডাঙ্গাল পাড়া সংলগ্ন এলাকায় ইসিএল পুনর্বাসন প্রকল্পের জন্য এলাকায় মানুষজনদের কাছ থেকে জমি নিয়েছে। সেই জমির পাশেই রয়েছে বহু বছরের পুরনো একটি ফুটবল মাঠ। ঐ জমির সঙ্গে সেই মাঠও ইসিএল জোর করে দখল করছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের।


এছাড়াও ইসিএল এই প্রকল্পের কাজ শুরু করার আগে এলাকার বাসিন্দাদের প্রতিশ্রুতি দিয়ে বলেছিলো এলাকায় বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ, একটি ম্যারেজ হল, একটি সংস্কৃতি মঞ্চ ও ঐ খেলার মাঠের পরিবর্তে অন্য জায়গায় মাঠ তৈরি করে দেওয়া হবে।
বিক্ষোভকারিরা জানান, এলাকায় মানুষজনদের কাছ থেকে টাকা নিয়ে রাস্তায় বিদ্যুতের সরঞ্জাম কিনে রাস্তায় বিদ্যুৎ লাইট জ্বালানো হয়েছে। কিন্তু পঞ্চায়েত নির্বাচনের আগে হটাৎ করে সেই বিদ্যুৎ সংযোগের বন্ধ করে দেওয়া হয়। এই বিষয়ে স্থানীয় বাসিন্দারা জানতে চাইলে ইসিএল কর্তৃপক্ষ জানায় নির্বাচনের পরে আবার তা দেওয়া হবে। কিন্তু নির্বাচনের ১ মাস পার হতে চললেও এখনো বিদ্যুৎ সংযোগ না করেই ইসিএলের বাকি কাজ চালু রেখেছে।
এর প্রতিবাদে এদিন সকাল থেকে ইসিএলের শোনপুর বাজারি এরিয়া অফিসের সামনে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। এরপরেই তাদের এক প্রতিনিধি দল অফিসে গিয়ে একটি স্মারকলিপি জমা করেন ইসিএলের আধিকারিকের কাছে।


ইসিএল এই বিষয় ও দাবি গুলি খতিয়ে দেখার জন্য সাতদিন সময় চেয়েছে বলে জানান গ্রামবাসীদের হয়ে যাওয়া ঐ প্রতিনিধি দল। এই সময়ের মধ্যে এই দাবিগুলি নিয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে ইসিএলের তরফে প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে । এরপরেই বিক্ষোভকারীরা বিক্ষোভ তুলে নেন । তবে তাদেরকে দেওয়া প্রতিশ্রুতি ইসিএল কতৃপক্ষ না মানলে এবার নিজেদের গরু, ছাগল সহ অন্য পোষ্যদের নিয়ে জেনারেল ম্যানেজারের দপ্তরের সামনে টানা বিক্ষোভ চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন গ্রামবাসীরা। এই বিষয়ে ইসিএলের প্রতিক্রিয়া দিতে গিয়ে ইসিএলের আধিকারিকরা বলেন, কয়েক দিন সময় চাওয়া হয়েছে বিষয়টি নিয়ে বিস্তারিত খোঁজখবর নেওয়ার জন্য।

Leave a Reply