ASANSOL

আসানসোলে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে অল ইন্ডিয়া আদিবাসী কোঅর্ডিনেশন কমিটির উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি

বেঙ্গল মিরর,আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায় :বুধবার বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে অল ইন্ডিয়া আদিবাসী কোঅর্ডিনেশন কমিটির উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। আসানসোলের জিটি রোডের পুরনো রামকৃষ্ণ আশ্রম মোড় থেকে র‌্যালি শুরু হয়ে জিটি রোড হয়ে বিএনআরে পৌঁছায়। এতে বিপুল সংখ্যক আদিবাসী তাদের ঐতিহ্যবাহী অস্ত্র ও বাদ্যযন্ত্র নিয়ে অংশগ্রহণ করে। সংগঠনের তরফে বলা হয়েছে, জাতিসংঘের পক্ষ থেকে ৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস ঘোষণা করা হয়েছে। এর লক্ষ্য প্রতিটি দেশের আদিবাসী। তাদের অধিকার রক্ষা করতে হবে। আরো বলা হয়েছে , সারা বিশ্বে উপজাতি সমাজের মানুষ বঞ্চিত হচ্ছে। তাদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। তাই ইউনাইটেড নেশনস কর্তৃক ৯ই আগস্টকে বিশ্ব আদিবাসী দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। যাতে আদিবাসীদের অধিকার রক্ষা করা যায়।

পাশাপাশি সংগঠন তরফে আরো বলা হয়েছে , মণিপুরে যেভাবে নারী নির্যাতন করা হয়েছে সে ব্যাপারে গত ২৭ জুলাই এই সংগঠনের মহিলা শাখার পক্ষ থেকে তার বিরুদ্ধে প্রতিবাদও হয়। আজও এই র‌্যালির মাধ্যমে সেই ঘটনার প্রতিবাদ জানানো হচ্ছে। আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের এমএমআইসি গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় এই র‌্যালিতে অংশ নেন। তিনি জানান, আজ বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে আসানসোলে অল ইন্ডিয়া আদিবাসী কো-অর্ডিনেশন কমিটির পক্ষ থেকে র‌্যালি বের করা হয়েছে। আদিবাসী সমাজের মানুষকে সচেতন করাই এই সমাবেশের উদ্দেশ্য। তাদের অধিকার সম্পর্কে সচেতন করা।

তিনি বলেন, আদিবাসী সমাজের উন্নয়নে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেক কাজ করেছেন। এর পাশাপাশি সেখানে মণিপুরের জনগণকে যেভাবে নির্যাতন করা হচ্ছে এ নিয়ে বিজেপিকে কটাক্ষ করেন তিনি বলেন, মণিপুরে ডাবল ইঞ্জিনের সরকার রয়েছে। কিন্তু সেখানে বিশেষ করে নারীরা যেভাবে নির্যাতনের শিকার হচ্ছে তা একেবারেই নিন্দনীয় এবং আজকের সমাবেশের মাধ্যমে আদিবাসী সমাজের মানুষ তার তীব্র নিন্দা জানাচ্ছেন।

অন্যদিকে আসানসোল পুরনিগমের বোরো চেয়ারম্যান উৎপল সিনহা বলেন, আজ বিশ্ব আদিবাসী দিবস, আজকের দিনটি রাষ্ট্রসংঘ কর্তৃক অনুমোদিত হয়েছে, যাতে সারা বিশ্বে জল, বন ও জমিতে আদিবাসী সমাজের অধিকার অনুমোদন করা যায়। তিনি বলেন, যদি সভ্যতাকে আরও বিকশিত করতে হয়, তাহলে আমাদের শিকড়ের সঙ্গে যুক্ত হতে হবে এবং উপজাতীয় সমাজের মানুষের অধিকার রক্ষা করতে হবে। তারা সর্বদা তাদের শিকড়ের সাথে জুড়ে রয়েছেন।
এই রেলি শেষে রবীন্দ্র ভবনে এক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিলো। সেই অনুষ্ঠানে আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply