ASANSOL

খেলার মাঠে বাউন্ডারি ওয়াল নিয়ে বিতর্ক, শিলান্যাসের অনুষ্ঠান বাতিল

বেঙ্গল মিরর, আসানসোলঃ আসানসোল উত্তরে একটি খেলার মাঠে বাউন্ডারি ওয়াল তৈরী করা নিয়ে বিতর্ক তৈরী হলো। আসানসোল পুরনিগমের ১৫ নং ওয়ার্ডের সেনরেল এলাকায় বেশ কয়েক বিঘা জমি নিয়ে এই খেলার মাঠটি রয়েছে। শনিবার সকালে এই খেলার মাঠের বাউন্ডারি ওয়াল তৈরীর কাজের শিলান্যাসের একটি আয়োজন করা হয়েছিলো আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার তরফে। আড্ডা এই বাউন্ডারি ওয়াল তৈরীর জন্য ২৭ লক্ষ ১৯ হাজার ৮৬৪ টাকা বরাদ্দ করেছে। এদিনের অনুষ্ঠানের জন্য মাঠের একপাশে মঞ্চ তৈরি করা হয়েছিলো। বাজানো হচ্ছিলো মাইক। মঞ্চের সামনে বসানো হয়েছিলো চেয়ারও। তৈরী করা হয়েছিলো ফলকও। অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে সেই ফলক উন্মোচন করার কথা ছিলো রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটকের। অতিথি হিসাবে থাকার কথা ছিলো আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়, আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার চেয়ারম্যান তথা রানিগঞ্জের বিধায়ক তাপস বন্দোপাধ্যায়, আসানসোলের পুরনিগমের ১৫ নং ওয়ার্ডের তৃনমুল কংগ্রেসের কাউন্সিলর শ্যাম সোরেনের।


কিন্তু এদিন সকালে এই অনুষ্ঠানের কথা জানতে পেরে সেখানে চলে আসেন বেশকিছু লোক। তারা নিজেদেরকে ঐ জমির মালিক বলে দাবি করেন। এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। তারা জমির উপরে প্ল্যাকার্ড লাগিয়ে দেন। প্রদীপ মিশ্র ও মধুসূদন মিশ্র নামে দুই জমির মালিক, এই জমি আমাদের। সরকারের নয়। আমরা সেনরেল কারখানাকে জমি দিয়েছিলাম উন্নয়ন ও সম্প্রসারণের জন্য। বলা হয়েছিলো ঐ কাজ না হলে জমির মালিকেরা জমি ফেরত পেয়ে যাবেন। এরজন্য হাইকোর্টে মামলা চলছে। এমন সময় জমি ঘেরার জন্য বাউন্ডারি ওয়াল তৈরীর কাজ করা হচ্ছে। তাদের হুশিয়ারি, আমরা এই কাজ করতে দেবোনা।
শেষ পর্যন্ত এদিনের শিলান্যাসের অনুষ্ঠান আর হয়নি।


এই প্রসঙ্গে ১৫ নং ওয়ার্ডের কাউন্সিলর বলেন, মন্ত্রী মলয় ঘটক রানিগঞ্জে একটা অনুষ্ঠানে আটকে গেছেন। তাই এদিনের অনুষ্ঠানে করা গেলোনা। এছাড়াও মনসা পূজো রয়েছে। পরে তা করা হবে। তবে তিনি জমি নিয়ে বিবাদের বিষয়টি এড়িয়ে যান। অন্যদিকে আড্ডার চেয়ারম্যান বলেন, এই জমির সঙ্গে সংস্থার কোন সম্পর্ক নেই। সংস্থাকে বাউন্ডারি ওয়াল করতে বলা হয়েছিলো। তাই টাকা বরাদ্দ করা হয়েছিলো। জমির কি সমস্যা, তা সংস্থার জানা নেই।

Leave a Reply