ASANSOL

স্বর্ণ ঋণদানকারী সংস্থায় ডাকাতির ঘটনা, তিন অভিযুক্তকে আদালতে পেশ, চার্জ গঠন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ দু বছর আগে ২০২১ সালে আসানসোল শহরের জিটি রোডে পুরনো রামকৃষ্ণ মিশন মোড়ের অদূরে ভাঙ্গা পাঁচিল এলাকায় স্বর্ণ ঋণদারকারী সংস্থা মুথুটে ডাকাতির ঘটনায় শনিবার আসানসোল জেলা আদালতে চার্জ গঠন করা হলো। এই ডাকাতি কাণ্ডে অভিযুক্ত হলো অমরেন্দ্র সিং পালোয়ান, গুড্ডু আনসারী ও বিট্টু কুমার। তিনজনই এখন জেলে রয়েছে। ব্যাপক পুলিশ নিরাপত্তার মধ্যে শনিবার সকালে এই তিনজনকে দুটি আলাদা জেল থেকে আসানসোল আদালতে তোলা হয়। তাদের উপস্থিতিতে এই মামলায় চার্জ গঠন করা হয় বলে জানান আইনজীবী খুরশিদ আলম।

তিনজনের মধ্যে গুড্ডু আনসারী ও বিট্টু কুমার হুগলির চন্দননগরে এই সংস্থার শাখায় ডাকাতির ঘটনায় যুক্ত রয়েছে। বর্তমানে তারা মেদিনীপুর সেন্ট্রাল জেলে অন্য একটি ঘটনায় দোষী সাব্যস্ত হিসেবে সাজা প্রাপ্ত বন্দি হিসেবে রয়েছে। এই দুজন খুবই কুখ্যাত অপরাধী হওয়ার কারণে মেদিনীপুর থেকে তাদের আসানসোল আদালতে ব্যাপক পুলিশি নিরাপত্তার মধ্যে দিয়ে আনা হয়েছিল। অন্যদিকে অমরেন্দ্র সিং পালোয়ান এই মামলায় আসানসোল জেলে বন্দী হয়ে আছে। এদিন মামলার শুনানি শেষে তিনজনকেই তাদের নির্দিষ্ট জেলে আবার ফেরত পাঠানো হয়েছে। খুরশিদ জানান আগামী ৩০ সেপ্টেম্বর এই মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু হবে। এই মামলাটি রাজ্য পুলিশের গোয়েন্দা দপ্তর সিআইডির হাতেও আছে।


উল্লেখ্য, ২০১৭ সালে আসানসোলের হিরাপুর থানার বার্ণপুর রোডের কোর্ট মোড় ও ২০২১ আসানসোল দক্ষিণ থানার জিটি রোডের পুরনো রামকৃষ্ণ মিশন মোড়ের ভাঙ্গা পাঁচিল এলাকায় ঐ সংস্থার দুটি শাকায় ডাকাতির ঘটনা ঘটেছিলো। ২০২১ সালেই আসানসোলের ঘটনার দিন কয়েক পরে হুগলির চন্দননগরে ঐ একই সংস্থার শাখায় ডাকাতি করতে গিয়ে তিনজন পুলিশের হাতে ধরা পড়ে। সেখানে ধৃতরা পুলিশের জেরায় স্বীকার করেছিলো যে, তারা আসানসোলে দুটি ডাকাতি করেছে। তখন তাদের কাছ থেকে জানা যায়, এরা বিহারের পাটনার কুখ্যাত ডাকাত সুবোধ সিংয়ের সঙ্গী। সুবোধ সিং তখন বিহারের পাটনার বেয়ুড় জেলে রয়েছে। সে জেলে থেকেই এইসব ডাকাতির ছক কষে। তদন্তে নেমে পুলিশ আসানসোলের ঘটনায় লুঠ হওয়া বেশ কিছু সোনার গয়না ও টাকা উদ্ধার করে। আসানসোলের ঘটনার সঙ্গে পুলিশ সুবোধ সিংকে যুক্ত করে। বিহারের জেল থেকে সে আসানসোল জেলা আদালতে এই মামলার ভার্চুয়াল শুনানিতে অংশও নিয়েছে।

Leave a Reply