ASANSOL

দুর্গাপুজো ২০২৩: কমিটিগুলির অনুদান বেড়ে ৭০ হাজার, সঙ্গে রয়েছে আরও অনেক ছাড়

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়: মঙ্গলবার সন্ধ্যায় কলকাতায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্যের পূজা কমিটিগুলির সাথে একটি বৈঠক করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গোটা রাজ্য এই বৈঠক ভার্চুয়াল করার ব্যবস্থা করা হয়েছিলো জেলা প্রশাসনের তরফে। পশ্চিম বর্ধমান জেলার তরফে আসানসোলের রবীন্দ্র ভবনে মুখ্যমন্ত্রীর এই বৈঠক দেখানোর ব্যবস্থা করা হয়েছিলো। এই বৈঠকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন যে এবার রাজ্য জুড়ে ৪৩,০০০ পূজা কমিটিকে ৭০,০০০ টাকা অনুদান দেওয়া হবে৷ সেই সঙ্গে বিদ্যুৎ বিলেও ছাড় দেওয়া হবে। কলকাতায় সিএসসি ও রাজ্য বিদ্যুৎ বন্টন নিগমকে পূজো কমিটিগুলিকে বিদ্যুতের বিলগুলিতে ৭৫ শতাংশ ছাড় দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। পুজো উদ্যোক্তাদের এবার কোন বিজ্ঞাপন কর যেমন লাগবেনা, তেমনই ফায়ার ব্রিগেডের অনুমতি বিনামূল্যে হবে।

গত বছর রাজ্য সরকারের দুর্গাপূজার অনুদান ছিল ৬০ হাজার টাকা। এবছরের দুর্গাপূজায় রাজ্য সরকার তা বাড়িয়ে ৭০ হাজার টাকা করেছে বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে আরো বলেন, একই সঙ্গে সরকারের বিভিন্ন বিভাগ পূজো কমিটিগুলোকে বিজ্ঞাপনের হোর্ডিং দেবে। পুজোয় পর্যটন থেকে শিল্প দফতরের তরফে এই হোর্ডিং দেওয়া হবে। এর জন্য পুজো কমিটিগুলি বাড়তি টাকাও পাবে। রাজ্য সরকারের তরফে এই বছর ২৬ অক্টোবরের মধ্যে বিসর্জন করতে হবে বলে জানানো হয়েছে। লক্ষ্মী পূজার একদিন আগে ২৭ অক্টোবর পূজো কার্নিভাল অনুষ্ঠিত হবে।


অন্যদিকে, আসানসোলে এই বৈঠকে পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুণ প্রসাদ, আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়, আসানসোল দূর্গাপুরের পুলিশ কমিশনার সুনীল কুমার চৌধুরী, পশ্চিম বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি বিশ্বনাথ বাউরি ছাড়াও ছিলেন আসানসোলের মহকুমাশাসক অভিজ্ঞান পাঁজা, আসানসোল দূর্গাপুর পুলিশের ডিসিপি ( সেন্ট্রাল) কুলদীপ সোনেয়াল, ডিসিপি ( ট্রাফিক) আনন্দ রায়, আসানসোল পুরনিগমের বোরো চেয়ারম্যান ডাঃ দেবাশীষ সরকার, শিবানন্দ বাউরি সহ পুলিশ ও প্রশাসনের আধিকারিকরা। সব পুজো কমিটির প্রতিনিধিরাও ছিলেন। পরে জেলাশাসক বলেন, এই জেলায় ১ হাজারেরও বেশি পুজো রয়েছে। এই বছরে অনুদান বাড়িয়ে ৭০ হাজার টাকা করা হয়েছে।

দুর্গাপূজা ২০২৩

এবার শারদীয় নবরাত্রি শুরু হবে ১৫ই অক্টোবর থেকে।

১৯ অক্টোবর মহাপঞ্চমী

২০ অক্টোবর মহাষষ্ঠী

২১ অক্টোবর মহাসপ্তমী

২২ অক্টোবর মহাষ্টমী

২৩ অক্টোবর মহানবমী

২৪ অক্টোবর বিজয়া দশমী

Leave a Reply