BARABANI-SALANPUR-CHITTARANJAN

চিত্তরঞ্জন রেল স্টেশনে চিত্তরঞ্জন নামের চরম বিকৃতি

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য্য, আসানসোল : মাত্রা জ্ঞান না থাকলে যা বিপত্তি ঘটার সেটাই ঘটে চলেছে। ঝাড়খন্ড ও পশ্চিমবঙ্গের প্রবেশদ্বার চিত্তরঞ্জন রেল স্টেশনে চিত্তরঞ্জন নামের চরম বিকৃতি ঘটানো হয়েছে। বাংলায় চিত্তরঞ্জন লেখার জায়গায় লেখা রয়েছে চিওরঞ্জন। ত্ত-এর জায়গায় ও লেখার ফলে উচ্চারণ চিত্তরঞ্জন হচ্ছে না। চিও রঞ্জন হচ্ছে । চরম এই বিকৃত বাংলা বানান দিনের পর দিন চিত্তরঞ্জন স্টেশনে জ্বলজ্বল করছে। এই চিত্তরঞ্জন স্টেশন থেকেই চিত্তরঞ্জন রেল শহরে যেতে হয়। সেখানে এশিয়ার সবচেয়ে বড় রেল ইঞ্জিন কারখানা থেকে দেশের শ্রেষ্ঠ বৈদ্যুতিক রেল ইঞ্জিন উৎপাদিত হয়।

বিষয়টি একদিকে যেমন দৃষ্টিকটূ, তেমনই বাংলা ভাষারও অপমান বলে উল্লেখ করেন মিহিজাম নিবাসী বিশিষ্ট এক শিক্ষক। তিনি বলেন কোনরকম পর্যবেক্ষণ ছাড়াই এই বোর্ড লেখা হয়েছে। লেখার পরও কেউ এটির নজরদারি করেনি। নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের এই এলাকার সম্পাদক রমাকান্ত মন্ডল বলেন এই অবহেলা ভারতের একটি উল্লেখযোগ্য শহর চিত্তরঞ্জনের পক্ষে অত্যন্ত অপমানজনক । বিশেষ করে দেশবরেণ্য স্বাধীনতা সংগ্রামী দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের নামে যখন এই শহর এবং রেল স্টেশনের নামকরণ করা হয়েছে তখন সংশ্লিষ্ট রেল কর্তৃপক্ষের এ বিষয়ে বিশেষ যত্নবান হওয়ার প্রয়োজন ছিল।

বাংলা ভাষার বিকৃতির সঙ্গে সঙ্গেই দেশবরেণ্য নেতাকেও অপমান করা হচ্ছে বলে এই অঞ্চলের সমাজকর্মী থেকে বুদ্ধিজীবীরা মন্তব্য করেন। অবিলম্বে এই বিকৃত বানান রেল কর্তৃপক্ষের কাছে ঠিক করার দাবি জানানো হয়েছে। আসানসোল ডিভিশনের রেলের একআধিকারিক জানান বিষয়টা তাদের জানা নেই। খোঁজ নিয়ে দেখবেন এবং ভুল থাকলে সংশোধন করে দেবেন। প্রসঙ্গত উল্লেখ্য এর আগে একইভাবে বিদ্যাসাগর স্টেশনের নামের ক্ষেত্রে বানান ভুল ছিল। তখনও রেলের ডিভিশনাল ম্যানেজারের নজরে এনে তা সংশোধন করা হয়েছিল।

Leave a Reply