ASANSOL

আসানসোলে প্রথম মন্ডল গৌরব পুরস্কার ২০২৩ পেলেন আরপিএফের মহিলা এসআই

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় সৌরদীপ্ত সেনগুপ্ত: পূর্ব রেলের আসানসোল ডিভিশনের কর্মীদেরকে তাদের কাজের স্বীকৃতি দেওয়ার জন্য, প্রতি মাসে “মণ্ডল গৌরব পুরস্কার” দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে এই পুরষ্কারের জন্য নির্বাচিত হয়েছেন আসানসোল ডিভিশনের রেলওয়ে সুরক্ষা বাহিনী বা আরপিএফের আসানসোল (পশ্চিম) মহিলা সাব ইন্সপেক্টর বা এসআই শুভ্রা দে। আসানসোল ডিভিশনের মন্ডল গৌরব সমিতি প্রথম মন্ডল গৌরব পুরস্কারের জন্য তাকে নির্বাচিত করেছে। মঙ্গলবার আসানসোলের ডিআরএম অফিসে ডিআরএম চেতনা নন্দ সিং তার হাতে এই পুরষ্কারের শংসাপত্র তুলে দেন।



পূর্ব রেল সূত্রে জানা গেছে, শুভ্রা দে সাব-ইন্সপেক্টর হিসাবে বর্তমানে আরপিএফের আসানসোল (পশ্চিম) পোস্টে কর্মরত আছেন। ১৯৯৯ সালে রেলওয়ে সুরক্ষা বাহিনীতে কনস্টেবল হিসাবে নিয়োগের পর থেকে তাকে একজন পরিশ্রমী, আন্তরিক ও দক্ষতার সঙ্গে কাজ করতে দেখা গেছে। শুভ্রা দে আসানসোল স্টেশনে ২০২২ সালের ডিসেম্বরে একটি বাংলাদেশী মানব পাচার চক্র বা হিউম্যান ট্রাফিকিং র‌্যাকেটের ফাঁস করেছিলেন। কৃষ্ণ নগরে জন্ম গ্রহণ করা শুভ্রা দেবী যখন তিনি আসানসোল স্টেশনে পরিদর্শনে ছিলেন, তখন দ্বিতীয় শ্রেণীর ওয়েটিং হলের বাইরে ৬ জন তরুণীকে ভীতসন্ত্রস্ত অবস্থায় দেখতে পান।

তিনি আরও তদন্তের জন্য তাদের কাছে গেলে তাদের পোশাক এবং কথাবার্তা থেকে জানতে পারেন যে তারা বাংলাদেশের চট্টগ্রাম প্রদেশের বাসিন্দা। তাদের সঙ্গে নিজের ভাষার পার্থক্য সত্ত্বেও, শুভ্রা দেবী তার নিজের উপস্থিত বুদ্ধি দেখিয়েছিলেন। ভাল জীবনের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে পাচারকারীরা দিল্লিতে নিয়ে যাওয়ার পরিকল্পনা বানচাল করে দিয়ে ঐ ৬ জনকে উদ্ধার করে একটি নতুন জীবন দিয়েছিলেন। এই কাজের জন্য তিনি মিডিয়া ও পুলিশ কর্মীদের কাছেও অত্যন্ত প্রশংসিত হয়েছিল। শুভ্রা দে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক। তিনি শীঘ্রই ২০২৩ সালের জন্য মর্যাদাপূর্ণ ভারতীয় পুলিশ পদকে সম্মানিত হবেন৷

Leave a Reply