ASANSOL

হাওড়া-পাটনা বন্দে ভারত চলবে সপ্তাহে ৬ দিন, উদ্বোধনের দিন ১৮টি স্টেশনে থামবে

সীতারামপুর, আসানসোল জংশন, রানিগঞ্জ, অন্ডাল জংশন, দুর্গাপুর, পানাগড়, বর্ধমান, কামারকুন্ডু থেমে যাবে হাওড়া স্টেশন

বেঙ্গল মিরর,আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়: দেশে এই প্রথম নয়টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন একই সঙ্গে উদ্বোধন করা হবে। আগামী রবিবার, ২৪ সেপ্টেম্বর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়াল মাধ্যমে এই সমস্ত ট্রেনগুলিকে ফ্ল্যাগ অফ করবেন। এর মধ্যে দুটি ট্রেন পশ্চিমবঙ্গের হাওড়ার সঙ্গেও যুক্ত হবে। এর মাধ্যমে হাওড়া-পাটনা বন্দে ভারতের চালু হবার অপেক্ষার অবসান ঘটবে। চলাচল শুরু হবে রাঁচি-হাওড়া বন্দে ভারতের। বর্তমানে বাংলার বিভিন্ন স্টেশন থেকে ৩টি বন্দে ভারত ট্রেন চলাচল করছে। এখন তাদের সংখ্যা বেড়ে হবে ৫ টি।



ইষ্ট সেন্ট্রাল রেলওয়ের সিপিআরও বীরেন্দ্র কুমারের মতে, পাটনা-হাওড়া বন্দে ভারত সপ্তাহে ৬ দিন কাজ করবে। বুধবার পাটনা ও হাওড়া থেকে চলবে না এই ট্রেন। এই ট্রেনটি পাটনা থেকে হাওড়ার মধ্যে ৫৩২ কিলোমিটারের দূরত্ব ঘন্টা ৩০ মিনিটে অতিক্রম করবে। যা এই রুটের অন্যান্য ট্রেনের তুলনায় দেড় ঘণ্টা কম। এই ট্রেনে মোট ৮টি বগি রয়েছে। এটিতে একটি এক্সিকিউটিভ ক্লাস এবং ৭ টি চেয়ার কার রয়েছে। এক্সিকিউটিভ ক্লাসে ৫২ জনের এবং চেয়ার কারে মোট ৪৭৮ জনের সিট রয়েছে।

ইস্টার্ন রেলওয়ের সিপিআরও কৌশিক মিত্র জানিয়েছেন, উদ্বোধনের দিন অর্থাৎ রবিবার পাটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস আসানসোল পৌঁছবে সন্ধ্যা ৬টা নাগাদ। এরজন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে। রেল মন্ত্রক সূত্রে জানা গেছে , নতুন বন্দে ভারত জয়পুর থেকে উদয়পুর, হায়দ্রাবাদ থেকে চেন্নাই, ইন্দোর থেকে জয়পুর, রাউরকেলা থেকে পুরী এবং জয়পুর থেকে চণ্ডীগড়, পাটনা থেকে হাওড়া, চেন্নাই থেকে তিরুনেলভেলি, জামনগর থেকে আহমেদাবাদ, রাঁচি থেকে হাওড়া রুটে চলবে। যাত্রী স্বাচ্ছন্দের জন্য রেল মন্ত্রক নতুন বন্দে ভারতে অতিরিক্ত বেশি কিছু সুবিধা যুক্ত করেছে। যার সুফল ট্রেনে যাতায়াতকারী যাত্রীরা পাবেন বলে রেল আধিকারিকরা।


পাটনার মানুষ যেমন দেশে তৈরি সেমি-হাই-স্পিড বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে উচ্ছ্বসিত, তেমনি কলকাতা ও হাওড়ার পাশাপাশি দুই রাজ্যের সবমিলিয়ে ১০ টি জেলার মানুষও তৃতীয় এই ধরনের ট্রেন পেয়ে খুশি। রবিবার এই ট্রেনটি পাটনা স্টেশন থেকে দুপুর ১২.৩০ মিনিটে ছেড়ে হাওড়া স্টেশনে পৌঁছাবে সন্ধ্যা ৭.৫০ মিনিটে। এই ট্রেনটি তার যাত্রা পথে সবমিলিয়ে ১৮টি স্টেশনে থামবে। এই সময়ে এইসব স্টেশনে স্থানীয় সাংসদ এবং বিধায়করা উপস্থিত থাকবেন। উদ্বোধনের দিন ট্রেনটি পাটনা থেকে ছেড়ে পাটনা সাহিব, বার, মোকামা, লক্ষীসরাই জংশন, জামুই, জসিডি, মধুপুর, জামতারা, সীতারামপুর, আসানসোল জংশন, রানিগঞ্জ, অন্ডাল জংশন, দুর্গাপুর, পানাগড়, বর্ধমান, কামারকুন্ডু থেমে যাবে হাওড়া স্টেশন।

২২৩৪৮/২২৩৪৭ পাটনা-হাওড়া বন্দেভারত এক্সপ্রেস প্রতি সপ্তাহে ৬ দিন চলবে ( বুধবার ব্যতীত ) । ট্রেনটি সকাল ৮টার সময় পাটনা থেকে ছেড়ে একইদিনে হাওড়ায় পৌঁছাবে দুপুর ২ টা ৩৫ মিনিটে ( 14:35 Hrs.) । পুনরায় ট্রেনটি দুপুর ৩ টা ৫০ মিনিটে ( 15 : 50 Hrs.) ছেড়ে একইদিনে পাটনায় পৌঁছাবে রাত ১০ টা ৪০ মিনিটে (22 : 40 Hrs.) । এই ট্রেনটিতে ৮ টি এসি চেয়ার কার থাকছে ।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শ্রী কৌশিক মিত্র জানিয়েছেন, পাটনা-হাওড়া বন্দেভারত ট্রেন আগামী ২৬শে সেপ্টেম্বর থেকে উভয়পথে যাত্রা শুরু করবে । ট্রেনটি যাত্রাকালে পাটনাসাহিব, মোকামা, লক্ষীসরাই, জসিডি, জামতারা, আসানসোল ও দূর্গাপুর স্টেশনে দাঁড়াবে । উল্লেখযোগ্যভাবে এই ট্রেনটিতে সফররত যাত্রীরা পাটনা থেকে হাওড়া মাত্র ৬ ঘ্ন্টা ৩৫ মিনিটে পৌঁছবেন যা অন্যান্য গন পরিবহন মাধ্যমের তুলনায় অনেকটা কম সময় নেবে । এতে বহু যাত্রীরা উপকৃত হবেন ।

Leave a Reply