DURGAPUR

পানাগড়- মোরগ্রাম ১৪ নং রাজ্য সড়ক ৫ দিন বন্ধ থাকবে, দুর্ভোগ এড়াতে অন্য পথ ব্যবহারের পরামর্শ

কুনুর নদীর সেতু সংস্কারের পরিকল্পনা

বেঙ্গল মিরর, দুর্গাপুর, রাজা বন্দোপাধ্যায়ঃ উত্তরবঙ্গের জেলাগুলির সঙ্গে দক্ষিণবঙ্গের জেলাগুলির যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ রাস্তা হলো পশ্চিম বর্ধমান জেলার পানাগড় মোড়গ্রাম ১৪নং রাজ্য সড়ক। কুনুর নদীর উপরে দুর্বল সেতু রয়েছে এই রাজ্য সড়কের মধ্যে । কুনুর নদীর দুর্বল সেতু দিয়ে ভারী গাড়ি থেকে যাত্রীবাহী গাড়ি সবই যাতায়াত করে। প্রতিদিন কয়েক হাজার গাড়ি যাতায়াতের ফলে দুর্বল সেতুতে বড় বড় ফাটলও দেখা দিয়েছে। মাঝে এই সেতু সংস্কারের একবার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু মাঝ পথেই থমকে যায় সেই কাজ। দুর্ঘটনা রুখতে দুর্বল সেতুকে জোরকদমে সংস্কারের উদ্যোগ নিয়েছে রাজ্যের পূর্ত সড়ক দপ্তর। সেই কারণেই চলতি সেপ্টেম্বর মাসের ২৬ তারিখ মঙ্গলবার সকাল থেকে ৩০ তারিখ শনিবার মধ্যরাত পর্যন্ত এই সেতুর উপর যান চলাচল সম্পূর্ণরূপে নিষিদ্ধ করেছে পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন।


উল্লেখ্য, কলকাতা থেকে বর্ধমান হয়ে কোন গাড়িকে বীরভূমের দিকে যেতে হলে এই রাজ্য সড়ক ধরে যেতে হয়। দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ জেলার মানুষদের উত্তরবঙ্গে যেতে গেলে এই রাজ্য সড়ক ব্যবহার করতে হয়। যাত্রীদের দুর্ভোগ এড়াতে ঘুরপথে যাতায়াতের ব্যবস্থা করা হয়েছে জেলা প্রশাসন ও পুলিশের তরফে । বাস, মাতৃযান ও ছোট গাড়িকে পানাগর মুচিপাড়া ১৯ নম্বর জাতীয় সড়ক ধরে মুচিপাড়া থেকে ডান দিকে ঘুরে মলানদিঘি রাস্তা ধরতে হবে। তারপর ডানদিকে ঘুরে রঘুনাথপুর যাওয়ার রাস্তা ব্যবহার করতে হবে। তারপর সেখান থেকেই আবার ১৪ নম্বর রাজ্য সড়ক ধরে বীরভূমে যেতে হবে বা উত্তরবঙ্গে যেতে হবে।

পণ্যবাহী গাড়ি যাতায়াতের ক্ষেত্রে বুদবুদ, দুর্গাপুর বা বাঁকুড়া থেকে ১৯নং জাতীয় সড়ক ধরে পাঞ্জাবি মোড় পৌঁছাতে হবে। সেখান থেকে ৬০ নম্বর জাতীয় সড়ক ধরে বীরভূমের দিকে যেতে হবে। পাশাপাশি বর্ধমান নবাবহাট মোড় থেকে গুসকরা বোলপুর ইলামবাজার জাতীয় সড়ক ঘুরে বীরভূমে বা উত্তরবঙ্গে যাতায়াত করতে হবে। গোটা বিষয়টি নিয়ে এমনটাই জানিয়েছেন কাঁকসার ট্রাফিক গার্ডের ইন্সপেক্টর মহঃ সাজাউদ্দুল হক।
এই ব্যাপারে সরকারের তরফে একটা নির্দেশিকাও জারি করা হয়েছে

Leave a Reply