RANIGANJ-JAMURIA

খনি চত্বর এলাকায় থাকা জলাশয়ের জল ব্যবহার করতে গিয়ে বিপত্তি

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :;খনি চত্বর এলাকায় থাকা জলাশয়ের জল ব্যবহার করতে গিয়ে বিপত্তি। বেশকিছু গ্রামীন জলাশয়ের জল ব্যবহার করতে গিয়ে ইসিএলের নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর জওয়ানদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়লে, বাঁধে-বিপত্তি। অভিযোগ বৃহস্পতিবার বিকেলে এই ঘটনা ঘটার পর বৃহস্পতিবার রাত্রে জামুড়িয়ার কাটা গড়িয়া গ্রামের আদিবাসী পাড়া ও ধীবর পাড়া এলাকায় সিআইএসএফের বেশ কয়েকজন জওয়ান গ্রামে গিয়ে বাড়ি বাড়ি ঢুকে হামলা চালায়। তারা বেশ কয়েকজনকে মারধর করে ও বাড়ির মধ্যে ঢুকে আশ্রাব্য ভাষায় গালিগালাজ করে বলে অভিযোগ।

শুক্রবার এই ঘটনার প্রেক্ষিতেই প্রায় দু’ঘণ্টারও বেশি সময় ধরে কয়লা খনির উৎপাদন বন্ধ করে খোলা মুখ খনিতে বিক্ষোভ দেখায় ক্যাটাগড়িয়া এলাকার বেশ কিছু গ্রামবাসী। গ্রামীণদের অভিযোগ ইসিএল কর্তৃপক্ষ এলাকায় কয়লা উত্তোলনের জন্য বিস্ফোরণ ঘটানোর কারণে এখানে বাড়িঘরের টেকা দায় হয়ে রয়েছে। বাড়িতে ফাটল ধরার সাথেই এলাকার জলাশয় গুলির জল ও শুকিয়ে গিয়েছে। যার ফলে ইসিএলের অধিকৃত কিছু অংশে থাকা জলাশয়ের জল ব্যবহার করতে গিয়ে তারা বিপাকে পড়ে। আর এর সাথেই তারা দাবি করে এলাকার বিস্তীর্ণ অংশের মাটি কয়লা খনি করার জন্য কেটে ফেলার কারণে গোচারণ ক্ষেত্র না থাকায় অধিগৃহীত এলাকাতেই গবাদি পশু চলে গেলে তা নিয়ে আসতে যাওয়ায় নিরাপত্তা রক্ষীদের হুমকির মুখে পড়তে হয় গ্রামীণদের বলেই দাবি।

শুক্রবার এই সকল দাবি নিয়ে এলাকায় সিএসআরের কাজ করার দাবিতে গ্রামবাসীরা কয়লা খনি চত্বরে পৌঁছে বিক্ষোভ দেখায় এই বিক্ষোভের জেরে স্তব্ধ হয়ে যায় কয়লা খনির কাজ। পরে ইসিএল আধিকারিকেরা বিক্ষোভকারীদের মাঝে পৌঁছে তাদের অভাব অভিযোগের কথা শুনে সমস্ত বিষয় নিয়ে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে স্বাভাবিক হয় পরিস্থিতি।

Leave a Reply