ASANSOL

“সংহত করো-উন্নত করো-দৃঢ় করো রক্তদান আন্দোলন” আবেদন, দুদিনের পশ্চিম বর্ধমান জেলা ভলেন্টিয়ারী ব্লাড ডোনার্স ফোরামের ২য় সম্মেলন আসানসোলে

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ চর্য্যাশ্রী ওয়েলফেয়ার সোসাইটি ও পশ্চিম বর্ধমান জেলা ভলান্টিয়ারি ব্লাড ডোনার্স ফোরামের উদ্যোগে এবং অনুপ্রেরণা রক্তদান ইন্ডিয়ার সহযোগিতায় রবিবার ১ অক্টোবর থেকে জাতীয় রক্তদান দিবসে শুরু হলো পশ্চিম বর্ধমান জেলায় রক্তদান আন্দোলনের সঙ্গে যুক্ত সমাজকর্মীদের নিয়ে দুদিনের জেলা সম্মেলন। আসানসোলের রবীন্দ্র ভবনে সোমবার শেষ হবে এই জেলা সম্মেলন ।
“সংহত করো-উন্নত করো-দৃঢ় করো জেলার রক্তদান আন্দোলনকে”এই আবেদন নিয়ে এদিন সকাল ১০টা থেকে আসানসোলের জিটি রোডের গীর্জা মোড় থেকে রবীন্দ্রভবন পর্যন্ত বর্ণাঢ্য পদযাত্রা দিয়ে দুদিনের জেলা সম্মেলনের সূচনা হয়।পরে আনুষ্ঠানিকভাবে রবীন্দ্র ভবন মঞ্চে সম্মেলনের উদ্বোধন করেন আসানসোল জেলা হাসপাতাল ব্লাড ব্যাংকের চিকিৎসক ডাঃ শাশ্বতী সেনগুপ্ত ও পুরুলিয়া রামকৃষ্ণ মিশনের স্বামী ভাস্বরানন্দ মহারাজ।


জীবন দীপনী আলোচনা সভায় ” ব্যক্তিজীবনে স্বাস্থ্য ও পরিবেশ এর গুরুত্ব বিষয়ে আলোচক হিসাবে ছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অপূর্ব সিংহ রায় ,শিক্ষাবিদ সুভাষ মুখোপাধ্যায়, ন্যাশনাল মেডিকেল কলেজের চিকিৎসক ডাঃ স্বরূপ চক্রবর্তী । বুথ বা ব্লক স্তর থেকেই রক্তদানকে আরো সংগঠিত এবং দৃঢ় করার পদ্ধতি নিয়ে জেলার বর্তমান সময়ের রক্তদান আন্দোলনের গুরুত্বের উপর বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক ও সমাজকর্মী বিশ্বদেব ভট্টাচার্য। প্রথম দিনের সম্মেলনে উপস্থিত ছিলেন আসানসোল ইএসআই হাসপাতালের সুপারিন্টেন্ডেন্ট ডাঃ অতনু ভদ্র, বর্ষব্যাপী দেশজুড়ে সাইকেলে রক্তদানের প্রচারক জয়দেব রাউত, রক্তদান আন্দোলনের নেতৃত্ব কবি ঘোষ, রাজেশ পালিত, সুজন চক্রবর্তী, তুষার মুখোপাধ্যায়, রবি শংকর কুন্ডু, তপন মাহাতা পরিবেশ কর্মী দেবাশীষ মাজি সহ অনান্যরা।
সম্মেলন স্থলে ভ্রাম্যমাণ রক্তযানে আয়োজিত শিবিরে ২৪ জন প্রতিনিধি রক্তদান করেন।
“রক্তদান শ্রেষ্ঠদান “শীর্ষক অঙ্কন প্রতিযোগিতায় ৭৮ জন অংশগ্রহণ করে বলে জানা গেছে ।

Leave a Reply