ASANSOL

আসানসোল পুরনিগমের উদ্যোগ বাংলা একাডেমির সভাপতি ও দুই সাধারণ সম্পাদকের নাম ঘোষণা, তৈরি হবে নতুন কমিটি

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসানসোল পুরনিগমের বর্তমান বোর্ডের উদ্যোগে ও পৃষ্ঠপোষকতায় নতুন আঙ্গিকে পথচলা শুরু করতে চলেছে ” বাংলা একাডেমি “। শনিবার সকালে আসানসোল পুরনিগমের আলোচনা হলে এক সাংবাদিক সম্মেলনে এই কথা জানান পুর চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়।
পুর চেয়ারম্যান অমরনাথ বলেন, বাংলা একাডেমির একটি প্রাথমিক কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির সভাপতি হয়েছেন অধ্যাপক ডঃ পি কে দে সরকার। আলপনা বন্দোপাধ্যায় ও অমল বন্দ্যোপাধ্যায় এই কমিটিতে সাধারণ সম্পাদকের ভূমিকা পালন করবেন।

তিনি জানিয়েছেন, আসানসোল পুরনিগমের অনুমোদনের পরে কমিটিতে কোষাধ্যক্ষ ঠিক করা হবে। পাশাপাশি আসানসোল পুরনিগম এলাকার সাহিত্য ও সংস্কৃতি সহ বিভিন্ন জগতের ব্যক্তিদের রাখা হয়েছে। সাংস্কৃতিক সংগঠনকেও কমিটিতে রাখার পরিকল্পনা নেওয়া হচ্ছে। এই খসড়া বা প্রাথমিক কমিটিতে যারা রয়েছেন তাদের মধ্যে আছেন অধ্যাপক রামদুলাল বসু, জয়া মিত্র, আসানসোল জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস। এছাড়াও আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় ও সুব্রত অধিকারীকে এই কমিটিতে পরামর্শদাতা হিসাবে রাখা হয়েছে।


অমরনাথ চট্টোপাধ্যায় আরো বলেন, বাংলা একাডেমির উদ্দেশ্য হল শিল্পাঞ্চলে বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশ নিশ্চিত করা। তিনি বলেন, এটি বাংলা একাডেমির একটি প্রাথমিক কমিটি। দুর্গাপূজার পরে বাংলা একাডেমির তরফে বিজয়া সম্মেলন করা হবে। যেখানে এই কমিটির সকল সদস্যরা আবার বৈঠক বসবেন। পরে বাংলা একাডেমির পূর্ণাঙ্গ কমিটি হবে। সকলের সঙ্গে আলোচনা করে মতামত নিয়ে বাংলা একাডেমির নতুন কমিটিতে আরো কিছু নতুন নাম অন্তর্ভুক্ত করা হবে। পুর চেয়ারম্যান বলেন, বাংলা একাডেমির কমিটিতে আরও বেশি সংখ্যায় মানুষকে আনা হবে যাতে বাংলা ভাষা সংস্কৃতি তার ইতিহাসকে সমৃদ্ধ করতে পারে।


সাংবাদিক সম্মেলনে আলপনা বন্দোপাধ্যায় বলেন, বিদায়ী পুর বোর্ডের পৃষ্ঠপোষকতায় বাংলা একাডেমির একটি কমিটি ছিলো। ঐ কমিটি আটটি বড় অনুষ্ঠান করেছিলো। বোর্ডের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বাংলা একাডেমির ঐ কমিটি ভেঙে যায়। সেই কমিটি আবার নতুন করে তৈরি করা হচ্ছে। তিনি আরো বলেন, বাংলা একাডেমির কোন নিজস্ব ভবন নেই। সেই কারণে কাজ করতে সমস্যা হয়েছিল। এবার একটা রুম বাংলা একাডেমিকে দেওয়া হবে। এছাড়াও একটা ভবন নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে সেখানে আল্পনা ব্যানার্জী।
অমল বন্দোপাধ্যায় এই নতুন কমিটি গঠনকে স্বাগত জানিয়ে বলেন, আগামী দিনে বাংলা একাডেমি অবশ্যই এই পুর এলাকায় বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশে গতি আনতে সাহায্য করবে।

Leave a Reply