ASANSOL

আসানসোল রেঞ্জে ন্যাশনাল ওয়াইল্ড লাইফ সপ্তাহ পালন

বেঙ্গল মিরর, আসানসোল : সারাদেশে 2 অক্টোবর থেকে 8 অক্টোবর প্রত্যেক বছর ন্যাশনাল ওয়াইল্ড লাইফ সপ্তাহ পালন করা হয় সেই রকমই রাজ্যের সমস্ত বনদপ্তরে অধীনস্থ এলাকায় পালন করা হচ্ছে সেইরকমই আমাদেরও পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুর বন বিভাগের অধীনস্থ আসানসোল রেঞ্জে পালন করা হলো  বন্যপ্রাণী সপ্তাহের এক আয়োজন সফলভাবে পালন করা হলো সেই রকমই পশ্চিম বর্ধমান জেলার আসানসোল একটি কচিকাচাদের স্কুল Happy Feet Gopalpur এলাকার বেছে নেওয়া হয়েছিল.

বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল সেই স্কুলে.
যা নীচে উল্লেখ করা হল- 1) স্থানীয় সম্প্রদায়, বিভিন্ন বয়সের ছাত্র, বন কর্মীরা ইত্যাদিকে সচেতন করার জন্য বন্যপ্রাণী এবং এর আবাসস্থল সংরক্ষণের উপর একটি গণসচেতনতামূলক প্রচারণা।

2) বন্যপ্রাণী নিয়ে একটি সিট অ্যান্ড ড্র প্রতিযোগিতা যেখানে হ্যাপি ফিট স্কুল আসানসোলের প্রায় স্কুলের সমস্ত ছাত্রছাত্রীরা অংশ নিয়েছে।
3) সম্মানিত স্কুলের অধ্যক্ষ, কেন্দ্র পরিচালক, ছাত্র, অভিভাবক ও বনকর্মী, স্কুল শিক্ষক এবং অশিক্ষক কর্মচারীদের দ্বারা বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপণ করা হয়।
4) বন্যপ্রাণী সংরক্ষণের প্রয়োজনে বর্ণাঢ্য র‌্যালি যেখানে স্কুলের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে স্কুলের শিক্ষক শিক্ষিকারা তাদের নিজেদের হাতে তৈরি বিভিন্ন পশুদের মুখ চিত্র পড়ে এক কিলোমিটার রাস্তা জুড়ে যেখানে স্কুলের ছাত্র-ছাত্রীরা শুরু করে তাদের পিতা মাতা স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং এলাকার বিভিন্ন সমাজসেবী এবং প্রকৃতিপ্রেমী বিভিন্ন সংস্থা।

  1. এবং সর্বশেষে এলাকার বিভিন্ন বাসিন্দা এবং হ্যাপি ফিট স্কুল আসানসোলের ছাত্রদের চারা বিতরণ করা হয় সবুজ রক্ষা করার বার্তা নিয়ে।
  2. সর্বশেষে বনদপ্তর এর এক আধিকারী বলেন এই কচিকাঁচারাই ভবিষ্যৎ এর চাবিকাঠি যাদের হাত ধরে আজ কয়েকশো চারা গাছ বিতরণ এবং রোপন করা হলো যেগুলোই ভবিষ্যতে বৃক্ষ হয়ে কয়েক হাজার মানুষের বাঁচার সুযোগ করে দেবে.
  3. এরকমই আমাদের জেলার সমস্ত স্কুলের কাছে তারা আহ্বান জানান তারা এই ভা

Leave a Reply