RANIGANJ-JAMURIA

সাইবার ক্রাইমে প্রতারণার শিকার হওয়া এক ব্যক্তিকে পুলিশ ফিরিয়ে দিল প্রায় ৮ লক্ষ টাকা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : পুজোর আগেই সাইবার ক্রাইমে প্রতারণার শিকার হওয়া এক ব্যক্তিকে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের রানীগঞ্জ থানার পুলিশ, ফিরিয়ে দিল প্রায় ৮ লক্ষ টাকা। সোমবার আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের রানীগঞ্জ থানার পুলিশ, এসিপি সেন্ট্রাল টু শ্রীমন্ত ব্যানার্জি, রানীগঞ্জ থানার ইন্সপেক্টর সুদীপ দাশগুপ্ত ও তিনটি পুলিশ ফাঁড়ির আইসির উপস্থিতিতে এই বিশাল সংখ্যার টাকা তাকে চেক হিসেবে ফেরত দিল।

জানা যায় সোশ্যাল মিডিয়ায় টাকা রোজগারের সহজ উপায় খুঁজে “বেবি কাউ প্ল্যাটফর্ম ডট কম” নামের এক ওয়েবসাইটে গচ্ছিত করা টাকা কয়েকগুণ বাড়িয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে দুমাস ধরে লক্ষ, লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার বিষয় সামনে আসে। এরপরই সে পুলিশের কাছে দুমাস পরে অভিযোগ দায়ের করলে পুলিশের সাইবার সেলের অফিসার পিএসআই আফজাল রাজা এসিপি সেন্ট্রাল টু শ্রীমন্ত ব্যানার্জির নির্দেশে এই ঘটনার তদন্তে নেমে দীর্ঘ ও প্রায় তিন মাস ধরে কড়া পরিশ্রমের পর তিনটি ব্যাংক থেকে ৭ লক্ষ ৮৩ হাজার টাকা উদ্ধার করতে সক্ষম হয়।

বর্তমানে এই উদ্ধার কাজের প্রক্রিয়া এখনও লাগাতার চলছে সে কারণেই যে ব্যক্তির সঙ্গে এই প্রতারণার ঘটনা ঘটেছে ও যেখানে যেখানে আরও টাকা গচ্ছিত রয়েছে সেই সকল বিষয় নিয়ে এখনো তদন্ত চালাচ্ছে পুলিশ। সোমবার এক সাংবাদিক বৈঠক করে এমনই সব তথ্য সংবাদ মাধ্যমের কাছে তুলে দেন এ সি পি সেন্ট্রাল টু শ্রীমন্ত ব্যানার্জি।
সূত্র মারফত জানা যায় রানীগঞ্জের এক ব্যবসায়ী দীর্ঘদিন ধরে নানান ব্যবসা সঙ্গে যুক্ত থাকার সাথেই ওয়েবসাইটে অর্থ বিনিয়োগ করার পরিকল্পনা করেন, সেই মোতাবেক তিনি এই বেবি কাও প্লাটফর্ম ডট কম নামের একটি ফেক ওয়েবসাইটে বেশ কয়েকটি ব্যাংক মারফত লক্ষ লক্ষ টাকা পাঠান। পরে বেশ কয়েক দফায় এ বিষয়ে তার সন্দেহ হওয়ার পরই সামনে আসে বিষয়টি।


এসিপি সেন্ট্রাল টু শ্রীমন্ত ব্যানার্জি জানিয়েছেন কিভাবে মানুষ প্রতারণা চক্রের ফাঁদে পড়ছেন তা অনেকেই বুঝে উঠতে পারছে না। তাই টাকা দেওয়া ও সে সম্পর্কিত ব্যবসায়িক কাজকর্মের ক্ষেত্রে অনেকটা সুনিশ্চিত হওয়ার পরই ওয়েবসাইটের মাধ্যমে এরকম ট্রানজেকশন করা উচিত, বলেই দাবি তার।
জানা গেছে ওই ব্যক্তির যে পরিমাণ টাকা খোয়া গেছে তার মধ্যে থেকেই এই ৭ লক্ষ ৮৩ হাজার টাকা উদ্ধার করা সম্ভব হয়েছে। যা এদিন একটি চেক মারফত ওই ব্যক্তিকে ফেরত দেওয়া হল বলেই জানান এসিপি।

Leave a Reply