BARABANI-SALANPUR-CHITTARANJAN

পিস ওয়েলফেয়ার অর্গানাইজেশনের বার্ষিক অনুষ্ঠান্ন, সম্মানিত করা হল বিশিষ্টদের

বেঙ্গল মিরর, আসানসোল । ওদের অধিকাংশ ছাত্রছাত্রীর বাবা-মা হয় বাড়ির পরিচারিকা না হলে দিনমজুর। স্কুল থেকে পড়ার পর বিকেলে সোজা চলে আসে ওরা রূপনারায়ণপুরের শুভদীপ সেনের প্রতিষ্ঠা করা পিস ওয়েলফেয়ার অর্গানাইজেশনের দফতরে। সেখানে বিকেলের ক্লাস করে তারপর  সন্ধ্যায় পিসের উদ্যোগে ভাত ডাল তরকারি এবং ডিম খেয়ে বাড়ি ফেরে। গত ১৩ বছর ধরেই এই সংস্থা দুঃস্থ ছাত্র-ছাত্রীদের যেমন পড়াশোনা বা সাংস্কৃতিক কার্যকলাপ চালিয়ে যাচ্ছে ।

তেমনি  প্রতিবছরেরমত এবারও মহালয়ার দিনে ২০০ জন বিভিন্ন গ্রাম থেকে উঠে আসা আদিবাসী এবং দুস্থ, শারীরিকভাবে অক্ষম মানুষদের হাতে পুজোর নতুন জামা কাপড় তুলে দিল অন্যান্যদের সঙ্গে এই সংস্থার ছাত্র-ছাত্রীরা ।অবশ্যই এটা অভিনব উদ্যোগ। তার সঙ্গে ছিল ওইসব ছাত্রছাত্রীদের অসাধারণ শারদ উৎসব কেন্দ্রিক আবৃত্তি, সময়োচিত অপরাজিতার মত নৃত্যনাট্য। সারা বছর যেসব সংস্থা বা ব্যক্তি সামাজিক কাজ করেন  আসানসোল মহকুমা জুড়ে তাদের কয়েকজনকে এদিন সম্মানিত করা হয়।

এদের মধ্যে ছিলেন আসানসোলের বণিক সভার অন্যতম শচীন রায়, নাট্যকার অভিনেতা পিনাকী মজুমদার ,অনুগল্পকার ও প্রকাশক কল্যাণ ভট্টাচার্য ,ডিএভি স্কুলের অধ্যক্ষ সঞ্জয় মজুমদার, সাংবাদিক কবি ও সমাজকর্মী বিশ্বদেব ভট্টাচার্য, সমাজকর্মী জয়দীপ মুখোপাধ্যায় সমাজকর্মী পল্লবী হালদার এবং জাগরণ ফাউন্ডেশন, আপনজন ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও রেড ভলেন্টিয়ার্স। একেবারেই পরিবারের স্তর থেকে কিভাবে বৃহত্তরস্তরে প্রতিদিন সামাজিক কাজকর্ম করা যেতে পারে উদাহরণ দিয়ে পিচসেট ঘটনাকে সামনে রেখে এই বিষয়ে বিস্তারিত বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক বিশ্বদেব ভট্টাচার্য।

Leave a Reply