ASANSOL

“দূর্গাপুজো কার্নিভাল” র চূড়ান্ত প্রস্তুতি , জেলা প্রশাসন ও পুলিশ আধিকারিকদের নিয়ে বৈঠকে মন্ত্রী

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আগামী ২৬ অক্টোবর দ্বাদশীর দিন বিকেলে পশ্চিম বর্ধমান জেলার আসানসোল শহরে এই প্রথম ” দূর্গাপুজো কার্নিভাল ” হতে চলেছে। তা নিয়ে ইতিমধ্যেই চূড়ান্ত প্রস্তুতি নিয়ে ফেলেছে পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন ও আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেট। এই দূর্গাপুজো কার্নিভাল নিয়ে একটি রুপরেখা ও পরিকল্পনা তৈরি করতে বৃহস্পতিবার পঞ্চমীর দুপুরে আসানসোলের জিটি রোডের ভগৎ সিং মোড় সংলগ্ন সার্কিট হাউসে উচ্চ পর্যায়ের একটি প্রশাসনিক বৈঠক হয়। সেই বৈঠকে সভাপতিত্ব করেন রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক।

এই বৈঠকে অন্যদের মধ্যে ছিলেন পশ্চিম বর্ধমানের জেলাশাসক পোন্নাবলম এস, আসানসোলের মহকুমাশাসক (সদর) অভিজ্ঞান পাঁজা, আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়, আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের ডিসিপি ( সেন্ট্রাল) কুলদীপ সোনেয়াল, এসিপি (সেন্ট্রাল) দেবরাজ দাস সহ পুলিশ ও প্রশাসনের আধিকারিকরা। ছিলেন বিভিন্ন পুজো কমিটির সদস্যরাও।

আসানসোলের সার্কিট হাউসের ঠিক সামনে জিটি রোডকে কার্নিভালের শোভাযাত্রা যাওয়ার জন্য নির্দিষ্ট করা হয়েছে। অর্থাৎ রবীন্দ্র ভবনের সামনে থেকে বিভিন্ন পুজো কমিটি তাদের মূর্তি শোভাযাত্রা সহকারে জিটি রোডের একটি লেন ধরে ভগৎ সিং মোড় পর্যন্ত নিয়ে যাবে। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আসানসোল মহকুমার বিভিন্ন প্রান্ত থেকে ১৫ টির মতো দূর্গাপুজো কমিটি প্রথম বার হওয়া এই কার্নিভালে অংশ নেবে। কার্নিভাল যাওয়ার রাস্তার দুদিকে বসার ব্যবস্থা করা হয়েছে। একদিকে বসবেন অতিথিরা। অন্যদিকে দর্শকদের বসার জায়গা। এদিনের বৈঠক শেষে কার্নিভাল যাওয়ার রাস্তা পরিদর্শন করেন মন্ত্রী মলয় ঘটক, জেলাশাসক সহ অন্যান্যরা। ঠিক কি কি করতে হবে, তারজন্য প্রয়োজনীয় নির্দেশও দেওয়া হয়েছে।

এই প্রসঙ্গে মন্ত্রী ও জেলাশাসক সাংবাদিকদের বলেন, আগামী ২৬ অক্টোবরের পুজো কার্নিভালের জন্য চূড়ান্ত প্রস্তুতি এদিন নেওয়া হয়েছে। কি কি করতে তার একটা রুপরেখা ও পরিকল্পনা করা হয়েছে। প্রথম বারের এই কার্নিভাল যাতে আকর্ষনীয় হয়, তার জন্য সব ব্যবস্থা করা হয়েছে। ডেপুটি মেয়র বলেন, ১৫ টির মতো দূর্গাপুজো এই কার্নিভালে নেবে। পুজো কমিটির সদস্যদের কি কি করতে হবে, তা বলে দেওয়া হয়েছে। শোভাযাত্রার পাশাপাশি থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানও।প্রসঙ্গতঃ, ২০২২ সালের মতো দূর্গাপুরেও এই পুজো কার্নিভালের আয়োজন করা হয়েছে।

Leave a Reply