ASANSOL

আসানসোল পুরনিগমের ২১ টি ওয়ার্ডের দূষণ চিত্র উদ্বেগজনক, বিভিন্ন পদক্ষেপে ভাবনা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ আসানসোল পুরনিগম এলাকায় দূষণ পরিস্থিতি খুব একটা ভালো জায়গায় নেই। বিশেষ করে পুরনিগমের ২৩ টি ওয়ার্ডের দূষণ চিত্র বেশ উদ্বেগ জনক অবস্থায় রয়েছে। সম্প্রতি আসানসোল পুরনিগম এলাকার দূষণ নিয়ন্ত্রণ নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে শহরে দূষণের পরিমাণ বেড়ে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। সেই সঙ্গে দীপাবলি ও কালীপুজোর সময় কিভাবে দূষণের মাত্রা কম রাখা যায় তা নিয়েও সবিস্তারে আলোচনা করা হয়। সেই বৈঠকে সভাপতিত্ব করেন পুর সচিব শুভজিৎ বসু।


এই বৈঠকের পরে জানা গেছে, আসানসোল শহরের বায়ু মানের সূচক ২৫০ ছাড়িয়েছে। যা চিন্তার বিষয়। শহর বা পুর এলাকায় এমন ৩৯১২টি দোকান চিহ্নিত করা হয়েছে, যেখানে কয়লা ব্যবহার করা হচ্ছে। ঠিক করা হয়েছে, এইসব দোকান মালিকদেরকে দূষণের কথা বলে, কয়লার ব্যবহার বন্ধ করতে বলা হবে। সেই সঙ্গে বলা হয়েছে রেল, সেল ও ইসিএলের এলাকায় দূষণ ছড়াচ্ছে। সেই দূষণ নিয়ন্ত্রণে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে তিন সংস্থার আধিকারিকদের বলা হবে।

পুর এলাকার যে ২১ টি ওয়ার্ডের দূষণ পরিস্থিতি উদ্বেগজনক তার মধ্যে রয়েছে ১২, ১৩, ১৪, ২০, ২১, ২৩, ২৫, ৩১, ৩৪, ৩৫, ৩৬, ৩৮, ৩৯, ৪০, ৫০, ৫১, ৫২, ৫৩, ৫৬, ৭৭, ৮৮, ৯৭ ও ১০৬। এইসব ওয়ার্ডের দূষণ পরিস্থিতি নিয়ন্ত্রণে ২০টি গাড়ি থেকে দিনে চারবার করে জল স্প্রে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি কয়লা ব্যবহার না করতে সাধারণ মানুষেদেরকে সচেতন করার ওপর জোর দেওয়া হবে।

দীপাবলি বা কালীপুজোর সময় কিউআর কোড ছাড়া আতশবাজি কিনবেন না বলে জানানো হয়েছে । এই বৈঠকে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ সহ বিভিন্ন দপ্তরের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
আসানসোল পুরনিগম এলাকার বিভিন্ন ওয়ার্ডের দূষণ পরিস্থিতি নিয়ে মেয়র বিধান উপাধ্যায় বলেন, প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হবে।

Leave a Reply