ASANSOL

নতুন প্রজন্মকে ভোটার তালিকায় নাম তোলায় উৎসাহিত করতে অভিনব ভাবনা, শপিং মলে ” সেলফি পয়েন্ট “, গ্রামে ক্রিকেট খেলা

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ ভোট দেওয়া বা তার গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করা একজন নাগরিকের দায়িত্ব ও কর্তব্য। তারজন্য সবার আগে তাকে ভোটার তালিকায় নাম তুলতে হবে। সেই ভোটার তালিকায় নতুন প্রজন্মের ভোটার তথা যুব সম্প্রদায়কে নাম তোলার জন্য উৎসাহিত করতে এক অভিনব পরিকল্পনা নিয়েছে পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন ও জেলার নির্বাচনী দপ্তর। গ্রামের খেলার মাঠ থেকে শহরের শপিংমলকে এই পরিকল্পনার জায়গা হিসাবে বেছে নেওয়া হয়েছে। নতুন ভোটারদের ভোটার তালিকায় নাম তুলতে উৎসাহিত করতে এই অভিনব পরিকল্পনার অন্যতম পরামর্শদাতা হলেন পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস পোন্নাবলম।


সাধারণত নিয়মে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের গাইডলাইন মতো ১৮ বছর বয়স হলেই ভোটার তালিকায় নাম তোলা যায়।
২০২৪ এর লোকসভা নির্বাচনে ভোট দেওয়ার জন্য এবার নির্বাচন কমিশন ৯ ডিসেম্বর পর্যন্ত নতুন ভোটার তালিকায় নাম তোলার জন্য সময়সীমা নির্দিষ্ট করে দিয়েছে।
স্কুল, কলেজের পড়ুয়া থেকে ১৮ র যুবক/যুবতীরা সাধারণত শহরে শপিংমলে ভিড় করেন। আর সেই সঙ্গে তারা সেলফি বা নিজস্বী তোলার জন্য নানান জায়গা খুঁজে বেড়ায়। এই বিষয়টাকে মাথায় রেখে আসানসোলের বার্নপুর রোডে চিত্রা মোড় সংলগ্ন অন্যতম বড় শপিংমলের সামনে সেলফি পয়েন্ট তৈরি করেছে আসানসোল মহকুমা প্রশাসন।

এখানে দুপুর দুটো থেকে রাত আটটা পর্যন্ত নির্বাচনের কাজের সঙ্গে যুক্ত আধিকারিকরা ভোটার তালিকায় নাম তোলার আবেদন পত্র নিয়ে বসছেন। তেমনি সেই জায়গাতেই একটি ” সেলফি পয়েন্ট” তৈরি করা হয়েছে। রাখা হয়েছে চেয়ার। সেলফি পয়েন্টটিকে ভোটার তালিকায় নাম তোলার বিস্তারিত নিয়ম ফ্ল্যাক্স দিয়ে টাঙানো হয়েছে।


এই প্রসঙ্গে আসানসোলের মহকুমাশাসক (সদর) বিশ্বজিৎ ভট্টাচার্য বলেন, এই প্রজন্মের যুবক-যুবতীদের কথা ভেবে এই সেলফি পয়েন্ট তৈরি হয়েছে। যার সাথে ভোটার তালিকায় নাম তোলা বিষয়টি যুক্ত করা হয়েছে। তিনি আরো বলেন, একই সঙ্গে যদি কেউ মনে করেন ভোটার তালিকায় তার নাম ভুল আছে, সংশোধনের প্রয়োজন তাহলে সে ক্ষেত্রেও এখানে আবেদন পত্র নিয়ে জমা দেওয়া যাবে। নতুন প্রজন্মের ছেলেমেয়েদের কাছে সেলফি বিষয়টা যথেষ্ট সাড়া জাগিয়েছে বলে আমরা লক্ষ্য করে দেখেছি। আমরা শীঘ্রই আসানসোল রেলস্টেশনেও এই ধরনের একটি সেলফি পয়েন্ট তৈরি করা পরিকল্পনা নিয়েছি ।


অন্যদিকে তিনি বলেন, “চলো খেলি নাম তুলি “এই স্লোগানকে সামনে রেখে আমরা জেলার ব্লকে ব্লকে ক্রিকেট খেলার আয়োজন করছি। কোথাও বিডিও একাদশের সঙ্গে সেই এলাকার কোনও ক্লাবের বা অন্য কোন সংস্থার খেলার ব্যবস্থা করা হচ্ছে। এই খেলার মাঠেও একইভাবে ভোটার তালিকায় নতুন ভোটারদের নাম তোলার জন্য বা সংশোধনের জন্যও সমস্ত নাগরিকদের সচেতন করা হচ্ছে। রানিগঞ্জে আমরা ইতিমধ্যেই ব্লক পর্যায়ে এইরকম একটি খেলার আয়োজন করে সেখানে এই প্রচারে ব্যাপক সাড়া পেয়েছি। জেলার সব ব্লক গুলিতেই এই ধরনের খেলা হবে। আমাদের মূল লক্ষ্য একজনও যাতে বাদ না থেকে যায় নিজের নাম ভোটার তালিকায় তোলার ক্ষেত্রে। দেশের গণতন্ত্রকে শক্তিশালী করতে একজন মানুষের ভোটার হিসাবে তার গণতান্ত্রিক অধিকার প্রয়োগ অত্যন্ত জরুরি। মহকুমাশাসক বলেন, জেলাশাসকের বিভিন্ন ভাবনা থেকেই এই ধরনের পরিকল্পনা নিয়ে নতুন ভোটারদের সচেতন করা হচ্ছে। আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত এই ব্যবস্থা চালু থাকবে।

Leave a Reply