Kolkata NewsWest Bengal

রাজ্য পুলিশের ডিজি নিযুক্ত হলেন আইপিএস রাজীব কুমার

পুলিশ উপদেষ্টা হলেন মনোজ মালব্য

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত: আইপিএস রাজীব কুমার হলেন পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের নতুন মহাপরিচালক বা ডিজি। বুধবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। রাজীবকে নিয়ে বিতর্ক কম ছিল না, যিনি একসময় কলকাতার পুলিশ কমিশনার ছিলেন। এবার সেই আইপিএস অফিসারকে রাজ্য পুলিশের সর্বোচ্চ পদে নিয়োগ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমানে তিনি ভারপ্রাপ্ত ডিজি হিসেবে কাজ করবেন। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব বর্তমানে তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি পদে অধিষ্ঠিত ছিলেন। বুধবার সরকারি এক বিজ্ঞপ্তিতে রাজীব কুমারের নিয়োগের কথা জানানো হয়। এদিকে, বিদায়ী ডিজি মনোজ মালভিয়াকে রাজ্য পুলিশের উপদেষ্টা নিযুক্ত করা হয়েছে।

কলকাতা পুলিশ কমিশনার থাকাকালীন রাজীবের নাম বহু বিতর্কের সঙ্গে যুক্ত ছিল। ২০১৩ সালে, সারদা অর্থ বিনিয়োগ কোম্পানি মামলার তদন্তের জন্য রাজ্য একটি বিশেষ তদন্ত দল (এসআইটি / সিট) গঠন করে। বিধাননগরের তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমার সিট-এর প্রতিদিনের কাজের দায়িত্বে ছিলেন। ২০১৩ সালে, তিনি সারদা ঘটনায় তৎকালীন তৃণমূল সাংসদ এবং বর্তমান দলের মুখপাত্র এবং রাজ্য সাধারণ সম্পাদক কুনাল ঘোষকে গ্রেপ্তার করেন। কিন্তু ২০১৯ সালে সিবিআই সারদা মামলায় রাজীবের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে এবং তদন্ত শুরু করে। তার বিরুদ্ধে সারদা মামলা মিথ্যা প্রমাণ করার অভিযোগ আনা হয়।

সেই সময় রাজীবকে কলকাতা হাইকোর্ট থেকে আগাম জামিনও নিতে হয়। একই বছরের ফেব্রুয়ারিতে সিবিআই রাজীব কুমারের বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদ করে। এর প্রতিবাদে ওয়াই চ্যানেলে বিক্ষোভ দেখান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুপ্রিম কোর্টের নির্দেশে সিবিআইয়ের তরফে দাবি করা হয় যে সারদা-সহ সমস্ত বিনিয়োগ সংস্থার টাকা এবং মুনাফা কে পেল তার তদন্ত হওয়া উচিত। রাজীব কুমার এ ব্যাপারে সহযোগিতা করেননি।



Leave a Reply