ASANSOL

আসানসোলে মাধ্যমিক নির্বিঘ্নে করতে মহকুমাশাসকের উপস্থিতিতে প্রশাসনিক বৈঠক, পশ্চিম বর্ধমানে মোট পরীক্ষার্থী ২৮ হাজার ১৬৩ জন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ( Madhyamik Exam 2024 ) পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের অধীনে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা শুক্রবার থেকে শুরু হচ্ছে। পশ্চিম বর্ধমান জেলার মোট ৮৫টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৮ হাজার ১৬৩ জন। পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য পশ্চিম বর্ধমান জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। আসানসোল ও দুর্গাপুরে কন্ট্রোল রুম খোলা হয়েছে। জেলা স্তরে পরীক্ষা পর্যবেক্ষণে একটি কমিটি গঠন করা হয়েছে। পরীক্ষার্থীরা যাতে কোনো ধরনের সমস্যার সম্মুখীন না হয় সে বিষয়ে সব বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। এবার পরীক্ষার সময়ও পরিবর্তন হয়েছে।


শুক্রবার থেকে শুরু হওয়া মাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্নে করতে বৃহস্পতিবার সকালে আসানসোলের মহকুমাশাসকের কার্যালয়ে প্রশাসনিক স্তরে একটি বৈঠক হয়। সেই বৈঠকে মহকুমাশাসক বিশ্বজিৎ ভট্টাচার্য ছাড়াও উপস্থিত ছিলেন স্কুল শিক্ষা দপ্তর, ডবলুবিএসইডিসিএল বা রাজ্য বিদ্যুৎ বন্টন নিগম লিমিটেড, বন, মোটর ভ্যাহিক্যালসের আধিকারিক ও জেলার জয়েন্ট কনভেনার। এছাড়াও এদিনের বৈঠকে ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়েও আলোচনা করা হয়েছে।
পরে মহকুমাশাসক বলেন, শুক্রবার থেকে শুরু হওয়া মাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্নে করতে প্রশাসনের তরফে সব রকম পদক্ষেপ ও ব্যবস্থা নেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে পারেন, তার ব্যবস্থা করা হয়েছে।
অন্যদিকে, আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের ওরফে ট্রাফিক ব্যবস্থা ঠিক রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। সকাল সাতটা থেকে গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে ও স্কুলের সামনে পুলিশ মোতায়েন করা হবে।


বোর্ডের তরফে পশ্চিম বর্ধমান জেলা আহ্বায়ক রাজীব মুখোপাধ্যায় এদিন জানান, এ বছর জেলায় মোট ২৮ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দেবে। জেলার আসানসোল ও দুর্গাপুর মহকুমায় মোট ৮৫টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। তার মধ্যে ২২টি প্রধান কেন্দ্র বা মেন ভেনু রয়েছে। পরীক্ষার্থীদের মধ্যে ১৫ হাজার ৫৬১ জন মেয়ে এবং ১২ হাজার ৬০২ জন ছেলে রয়েছে। আসানসোল মহকুমার ৫২টি কেন্দ্রে ১৬ হাজার ৮১৯ জন এবং দুর্গাপুর বিভাগের ৩৩টি কেন্দ্রে ১১ হাজার ৩৪৪ জন পরীক্ষার্থী রয়েছে।
প্রসঙ্গতঃ, ২০২৩ সালে এই পশ্চিম বর্ধমান জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ হাজার ৬৩৭ জন। সেই দিক থেকে ২০২৩ সালের তুলনায় ২০২৪ সালে পশ্চিম বর্ধমান জেলায় ৫ হাজার ৫২৬ জন পরীক্ষার্থী বেড়েছে।

সালনপুর ব্লকএর মোট পরীক্ষার্থীর সংখ্যা ১২৫৪

কাজল মিত্র :-রাত পোহালেই ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে আগামীকাল অর্থাৎ শুক্রবার। গোটা রাজ্য জুড়ে ২ রা ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে ।
এই মাধ্যমিক পরীক্ষার ২০২৪ সালের রুটিন বলছে পরীক্ষা শেষ হতে চলেছে ১২ ফেব্রুয়ারি। অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পুজোর আগেই শেষ হচ্ছে মাধ্যমিক।
তবে এবছরের শুক্রবার থেকে শুরু হতে চলা এই মাধ্যমিক পরীক্ষা ঘিরে চলতি বছরে বেশ কয়েকটি নিয়ম এসেছে। এগিয়ে এসেছে পরীক্ষার সময়ক্ষণ। ফলে পরীক্ষার্থীদের সঙ্গে শিক্ষক শিক্ষিকাদের স্কুলে প্রবেশের ক্ষেত্রেও রয়েছে বিশেষ কিছু নিয়ম। মাধ্যমিক শুরু হতে চলেছে সকাল ৯ ট ৪৫ থেকে । আর পরীক্ষা শেষ হবে বেলা ১ টায়। এর আগেই পর্ষদ জানিয়ে দিয়েছে, এই পরীক্ষার সময় অনুযায়ী স্কুলের শিক্ষক শিক্ষিকাদের সকাল ৮ টার মধ্যে প্রবেশ করতে হবে স্কুলে।একই সাথে
পরক্ষার্থীদের ও স্কুলে প্রবেশের সময়ক্ষণ হল সকাল ৮ টা। তবে মাধ্যমিক পরীক্ষার্থীরা সঙ্গে নিতে পারবেন কলম, অ্যাডমিটকার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট। সঙ্গে নেওয়া যাবে স্বচ্ছ্ব রাইটিং বোর্ড। এছাড়াও প্রশ্নপত্রে থাকা সিরিয়াল নম্বর উত্তর পত্রে লিখতে হবে। এই নিয়মগুলি মাধ্যমিক পরীক্ষার্থীদের জেনে নেওয়া জরুরি । সালনপুর ব্লকএর মোট পরীক্ষার্থীর সংখ্যা ১২৫৪ জন।তাদের মধ্যে পরীক্ষার্থীদের সেন্টার পড়েছে মোট চারটি স্কুলে ।যেগুলি সালানপুর ব্লকের চিত্তরঞ্জন কেন্দ্রের অন্তর্গত আছড়া যজ্ঞেশ্বর ইনস্টিটিউশন, আছড়া রাই বলরাম গার্লস হাইস্কুল, সালানপুরের কল্যাণেশ্বরী হাইস্কুল এবং চিত্তরঞ্জনের কস্তুরবা গান্ধী হাইস্কুল । এদের মধ্যে ৫৬১ জন ছেলে এবং ৬৯৩ জন মেয়ে পরীক্ষার্থী আছে।


প্রশাসনিক ভাবে পশ্চিম বর্ধমান জেলার পরিক্ষার্থীদের যাতে কোন ধরনের অসুবিধা না হয় তার জন্যে কন্ট্রোল রুম নম্বর চালু করা হয়ছে ।যেটি হল 0341-225-2535,
9641242173 ।
একই সাথে সালানপুর ব্লকের পরীক্ষার্থীরা যাতে কোন প্রকার অসুবিধা না ফেস করে সেইজন্যে SALANPUR ব্লক তৃণমূলের তরফে বিশেষ ব্যাবস্থা করা হয়ছে ।
এবিষয়ে সালানপুর ব্লক তৃণমূলের ব্লক সহ সভাপতি ভোলা সিং জানান সালামপুর ব্লকের মাধ্যমিক পরীক্ষা তারা যাতে কোন প্রকার অসুবিধা না পায় সেজন্য তাতে যাতায়াতের জন্য টোটো ব্যবস্থা করে দেওয়া হয়েছে। একই সাথে পরীক্ষার্থীদের পরীক্ষার সেন্টারে প্রবেশের মুখে পেন ও জলের বোতল দেওয়া হবে ।

Leave a Reply