ASANSOL

স্কুলে মোবাইল ফোন সহ ধরা পড়লো এক পরীক্ষার্থী, হাসপাতালে মাধ্যমিক পরীক্ষা পশ্চিম বর্ধমান জেলার চারজনের

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ* বেঙ্গল মিরর এক্সক্লুসিভ আসানসোলের কুলটির নিয়ামতপুর এলাকার একটি হাইস্কুলে সোমবার মাধ্যমিক পরীক্ষা চলাকালীন মোবাইল ফোন সহ ধরা পড়লো এক ছাত্রী। এদিন পরীক্ষা কেন্দ্রের পরিদর্শকরা তাকে প্রশ্নপত্র খাতা ও মোবাইল ফোন সহ ধরেন। এরপর বিষয়টি মধ্যশিক্ষা পর্ষদকে জানানো হয়। এরপর পর্ষদের নির্দেশে ঐ ছাত্রীকে ” রিপোর্টেড এগেনস্ট ” বা ” আর এ ” করে দেওয়া হয়। পর্ষদ নির্দেশ দিয়ে বলেছে চলতি বছরে ঐ ছাত্রী আর পরীক্ষা দিতে পারবে না।

file photo of an exam centre


বেঙ্গল মিরর এক্সক্লুসিভ পশ্চিম বর্ধমান জেলা মাধ্যমিক পরীক্ষার দায়িত্বে থাকা আহ্বায়ক রাজীব মুখোপাধ্যায় এই বিষয়ে বলেন, কুলটির নিয়ামতপুরের একটি উচ্চ বালিকা বিদ্যালয়ের এক ছাত্রী কুলটি গার্লস হাইস্কুলে সোমবার পরীক্ষা দিচ্ছিল। এই পরীক্ষা শুরু হওয়ার পরেই হলের ইনচার্জ পরীক্ষকরা লক্ষ্য করেন, ঐ পড়ুয়া মোবাইল ফোন দেখে পরীক্ষার উত্তরপত্র লেখার চেষ্টা করছে। সঙ্গে সঙ্গে তাকে ধরা হয়। মোবাইল পরীক্ষার প্রশ্ন ও উত্তর পত্র সহ সমস্ত কিছু আটক করা হয়। বিষয়টি সঙ্গে সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদকে জানানো হয়। পরে পর্ষদের পক্ষ থেকে বলা হয়েছে ঐ ছাত্রীকে ‘ আর এ ” করা হোক। তিনি আরো বলেন, একইসঙ্গে চলতি বছরে ঐ পড়ুয়া আর পরীক্ষা দিতে পারবে না। এদিকে, পর্ষদ যখন প্রশ্নপত্র যাতে ভাইরাল বা ফাঁস কোনভাবে না হয় অথবা টোকাটুকি বন্ধে মরিয়া, তখন কিছু পরীক্ষার্থীদের মধ্যে এখনো এই ধরনের অন্যায় বা অপরাধমূলক কাজ করা ঘটনায় শিক্ষকরা রীতিমতো চিন্তিত। তাদের বক্তব্য, এই প্রবণতা ভালো নয়।


অন্যদিকে, সোমবার মাধ্যমিকে পশ্চিম বর্ধমান জেলার চার পরীক্ষার্থী বিভিন্ন হাসপাতালে বসে পরীক্ষা দিয়েছে বলে জানা গেছে। তাদের মধ্যে আসানসোলের উমারানি গড়াই মহিলা কল্যাণ গার্লস হাইস্কুলের বৃষ্টি বাউড়ি ও রহমত নগর হাই স্কুলের আরতি প্রসাদ আসানসোল জেলা হাসপাতালের বিশেষ কেবিনে বসে অসুস্থতার কারণে পরীক্ষা দিয়েছে। কুলটির ডিসেরগড়ের শাঁকতোড়িয়া গালস্ হাইস্কুলের সূপর্ণা গড়াই এদিনের মাধ্যমিক পরীক্ষা ডিসেরগড় স্বাস্থ্য কেন্দ্রে দিয়েছে।
এছাড়াও দুর্গাপুরের বেনাচিতি ভারতীয় হিন্দি হাইস্কুলের মৌসুমী মাঝি দুর্গাপুর মহকুমা হাসপাতালের কেবিনে পরীক্ষা দেয় বলে জানা যায়।

Leave a Reply