ASANSOL

আসানসোল পুরনিগমে দূর্নীতি, অবৈধ নির্মাণ থেকে যানজটের সমস্যা বিক্ষোভ কংগ্রেসের, মেয়রকে স্মারকলিপি

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ দূর্নীতি, পুর এলাকায় যানজটের সমস্যা থেকে অবৈধ নির্মাণ সহ একাধিক দাবিতে বুধবার সকালে আসানসোল পুরনিগম গেটের সামনে আসানসোল সাউথ ব্লক কংগ্রেসের পক্ষ থেকে ঘেরাও করে বিক্ষোভ দেখানো হয়।
এদিন বেলা বারোটা নাগাদ কংগ্রেসের নেতা ও কর্মীরা মিছিল করে আসানসোল পুরনিগমের সামনে আসেন। মাধ্যমিক পরীক্ষা থাকার কারণে আসানসোল দক্ষিণ থানার পুলিশের তরফে কংগ্রেসের নেতাদেরকে মাইক ব্যবহার না করতে বলা হয়। তখন কংগ্রেসের নেতারা পুরনিগমের সামনে মাইক ছাড়াই বক্তব্য রাখেন।


প্রদেশ কংগ্রেসের সদস্য প্রসেনজিৎ পুইতুন্ডি ও ব্লক সভাপতি শাহ আলমের নেতৃত্বে কংগ্রেস নেতা ও কর্মীরা আসানসোল পুরনিগমের মেয়র পারিষদ আধিকারিকদের বিরুদ্ধে স্লোগান দেন। বিক্ষোভ শেষে কংগ্রেসের নেতারা মেয়র বিধান উপাধ্যায়ের সঙ্গে দেখা করে দাবি নিয়ে বিস্তারিত বলেন। মেয়রকে একটি স্মারকলিপিও দেওয়া হয়। সাংবাদিকদের সাথে কথা বলার সময় প্রসেনজিৎ পুইতুন্ডি ও শাহ আলম বলেন, আসানসোল পুরনিগমের ব্যাপক হারে দুর্নীতি হচ্ছে। কিছুদিন আগে এনইউএলএম দপ্তরের কিছু মহিলা অভিযোগ করেছিলেন যে তাদের প্রতি অবিচার করা হয়েছে। শিশুদের স্কুল ইউনিফর্ম তৈরিতে কারচুপি হয়েছে। এছাড়াও নির্মল সাথীতে কাজ পাওয়ার বিষয়ে এই বিভাগে দূর্নীতি হয়েছে বলে অভিযোগ। এবিষয়ে মন্ত্রী মলয় ঘটক ও পশ্চিম বর্ধমানের জেলাশাসকের কাছে অভিযোগ দায়ের করা হয়। কিন্তু এটা খুবই পরিতাপের বিষয় যে আজ পর্যন্ত কারোর বিরুদ্ধে কোন তদন্ত করে ব্যবস্থা নেওয়া হয়নি। সবাই পদ ধরে রেখেছেন ও সরকারি গাড়ি ব্যবহার করছেন।

তিনি আরো বলেন, আসানসোল পুর এলাকায় ব্যাপক হারে বেআইনি নির্মাণ করা হচ্ছে। তাতে আসানসোলও রয়েছে। এতে পুরনিগমের ইঞ্জিনিয়ার ও আধিকারিকরা জড়িত। কংগ্রেস নেতারা বলেন, গত বছর মেয়রের নির্দেশে বেআইনি নির্মাণের বিরুদ্ধে অভিযান শুরু করলেও এখন তা শ্লথ হয়ে গেছে। তার উপর কি এমন কোনো চাপ আছে, যে কারণে তিনি হাত গুটিয়ে নিয়েছেন? রানিগঞ্জ সহ কোথাও এমন জায়গা পুর এলাকায় নেই যেখানে এই ধরনের বেআইনি কাজ করা হচ্ছে না। আসানসোল পুর এলাকায়ও নির্বিচারে যেমন বেআইনি নির্মাণ চলছে, তেমন যানজটের সমস্যা রয়েছে। কংগ্রেস নেতারা বলেন , মেয়র বিধান উপাধ্যায় নিজেই একথা বলেছিলেন যে আসানসোলকে যানজট মুক্ত করা হবে। এর জন্য তারা হটন রোড, বাজার সহ কিছু এলাকা চিহ্নিত করে সেখানে যানজটের সমস্যা দূর করার জন্য পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়।

হটন রোডে রাস্তার ধার দখল করে থাকা দোকান উচ্ছেদের পরিকল্পনা নেওয়া হয়েছিল। কিন্তু কোন অঞ্জাত কারণে তা শেষ মুহুর্তে আর করা হয়নি। এর পাশাপাশি কংগ্রেসের এই প্রতিনিধিদলের কুলটি বরাকরের কয়েকজন নেতা অভিযোগ করেন, তাদের এলাকার কাউন্সিলররা পানীয়জলের সংযোগ দেওয়ার জন্য অবৈধভাবে টাকা নিচ্ছেন। মেয়র এদিন কংগ্রেসের নেতাদের অভিযোগ শুনে বলেন, যাদের বিরুদ্ধে এমন অভিযোগ তাদের নামে লিখিত তথ্য দিতে হবে।
আসানসোল পুরনিগম কোনো ধরনের বেআইনি কাজ ও দূর্নীতি বরদাস্ত করবে না বলে কংগ্রেসের নেতাদেরকে আশ্বাস দেন মেয়র।

Leave a Reply