RANIGANJ-JAMURIA

তিন ধরনের বাজনা এসেও বহু পথ বাজলো না বাজনা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :    একি কাণ্ড, একি কাণ্ড, তিন তিন ধরনের বাজনা দলের বাদ্য বাদকেরা, বাজনা বাজাতে এসেও হাজারো মানুষের মাঝে রইল একেবারে নিশ্চুপ, নীরব। অথচ খনি শহরে, বিশাল আড়ম্বরের জন্য, উৎসব অনুষ্ঠানে নিয়ে আসা হয়েছিল চাকদোলা থেকে মহিলা ঢাকির বিশাল দল, আর তার সাথেই রয়েছে পাঞ্জাবি ভাংড়া ঢোল পার্টির বাজনা দল, আর এ সকলের সাথে তো রয়েছেই চিরাচরিত ব্যান্ড পার্টি। কিন্তু কি এক আশ্চর্য কারণে, প্রায় এক কিলোমিটার পথ, নিস্তব্ধ রইল বাজনা দলের সব বাজনা বাজানো। আর এ সকলকে নজরদারীর জন্য কড়া পুলিশই বন্দোবস্ত লক্ষ্য করা গেল, বিস্তীর্ণ এলাকার রাস্তাঘাট জুড়ে।

আর আয়োজক সংস্থার সদস্যরা সমস্ত নিয়ম, নিষেধাজ্ঞা মেনে, কোন শব্দ না করেই সম্পন্ন করলেন তাদের সুবিশাল শোভাযাত্রা। শনিবার এমনই বিষয় লক্ষ্য করা গেল রানীগঞ্জের শহর এলাকায়। ২০০৮ সাল থেকে চলে আসা বৈষ্ণদেবী মন্দিরের কলস যাত্রার অনুষ্ঠানকে ঘিরে এমনই টানটান উত্তেজনাময় পরিস্থিতি লক্ষ্য করা গেছে, খনি শহরে। শনিবারই শুরু হচ্ছে নবরাত্রা, আর পূর্ণ লগ্ন সেই বিষয়কেই স্মরণে রেখে, রানীগঞ্জের বৈষ্ণ দেবী মন্দির কমিটির পক্ষ থেকে প্রতিবছরই বের হয় এই বিশেষ দিনে সুবিশাল কলস যাত্রা ও ধ্বজা যাত্রা।

আর এই সকলকে ঘিরে মানুষজনের উৎসাহের মাত্রা থাকে চরমে। এবারও সেই চরম উৎসাহের সঙ্গে রানীগঞ্জের হাজারো ধর্মপ্রাণ মানুষ, এই বিশেষ দিনে মঙ্গল কলস যাত্রা ও ধজা যাত্রার কর্মসূচিতে অংশ নিয়ে সারা শহর পরিক্রমা করার উদ্যোগ নিয়েছিল। সে মতোই সকল স্থানে নির্দিষ্ট তথ্য প্রদান করে হয়, এই বিশেষ শোভাযাত্রার জন্য, অথচ আজকের দিনে ই রয়েছে মাধ্যমিকের পদার্থবিজ্ঞানের পরীক্ষা, সে বিষয়কে মাথায় রেখেই, এবার পুলিশ প্রশাসন ও পুজো উদ্যোক্তাদের তরফে পূজোর এই শোভাযাত্রা কে জারি রাখলেও দীর্ঘ প্রায় এক কিলোমিটার পথ, সকলে সুশাসিত ভাবে, নিয়ম-নীতি মেনে মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষার জন্য যাতে কোন শব্দ না হয়, সেই বিষয়কে মাথায় রেখে বিস্তীর্ণ অংশে তারা বাদ্যযন্ত্র বন্ধ করেই নিজেদের শোভাযাত্রা সম্পন্ন করলেন।

যদিও পরে পরীক্ষা কেন্দ্র থেকে বহু দূরে গিয়ে, আবার বেজে উঠলো ঢাক, ঢোল, সহ মহিলাদের উলুধ্বনি,হর্ষ ধ্বনি, শঙ্খ ধ্বনি ও জয়ধ্বনি। আয়োজক সংস্থার পক্ষ থেকে এই বিষয়ে বিশেষভাবে নজর রাখা হয়। আর পুলিশ প্রশাসনও এ বিষয় পালন করার কড়া  নির্দেশ দিয়ে, তাদের আগেভাগেই নিয়ম-নীতি মেনে চলার অনুরোধ জানান।আর এই সব মিলেই শনিবার সুষ্ঠুভাবে সম্পন্ন হল রানীগঞ্জের বৈষ্ণোদেবী মন্দিরের বিশেষ শোভাযাত্রা, যা নিয়ে উচ্ছ্বসিত সকলেই। আয়োজক সংস্থার পক্ষ থেকেই রানীগঞ্জের ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি রুপেশ যাদব জানান তারা তাদের ধার্মিক কর্মকান্ড সম্পন্ন করলেও পরীক্ষায়, যাতে কোনোরূপ ভাবে কোন প্রভাব না পড়ে, তার জন্য বিশেষভাবে তৎপর রয়েছেন।

Leave a Reply