ASANSOL

আসানসোলের দূষণ নিয়ন্ত্রণ ও সচেতনতায় সেমিনার

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায় : আসানসোলে ক্রমবর্ধমান দূষণ নিয়ন্ত্রণে সাধারণ মানুষদের মধ্যে সচেতনতা বাড়াতে ও ” ক্লিন আসানসোল গ্রিন আসানসোল ” স্লোগানকে সামনে রেখে শনিবার আসানসোলের সেন্ট প্যাট্রিক স্কুলের সহযোগিতায় সামাজিক সংগঠন ” দ্যা নেচার “র উদ্যোগে আসানসোল শহরে একটি কর্মসূচি নেওয়া হয়। কর্মসূচীর প্রথমে এদিন সকালে একটি সাইকেল রেলি হয়।

পরে সেন্ট প্যাট্রিক স্কুলের সেমিনার হলে একটি সেমিনারের আয়োজন করা হয়। এই সেমিনারে রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক ছাড়াও পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস পোন্নাবলম, আসানসোলের মহকুমাশাসক (সদর) বিশ্বজিৎ ভট্টাচার্য, সুবীর মন্ডল সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। মন্ত্রী আসানসোলের দূষণের পরিমাণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, আসানসোল একটি শিল্প শহর। তাই এখানে দূষণের পরিমাণও বেশি। আসানসোলে এমন অনেক শিল্প রয়েছে যেখান থেকে (রেল সেল, ইসিএলের মতো) দূষণ ছড়ায়।

তিনি সামাজিক সংগঠন দ্যা নেচারকে এমন কিছু পদক্ষেপ নেওয়ার অনুরোধ করেন যাতে দূষণ কম হয়। আসানসোলের দূষণ কমানো যেতে পারে। দূষণের পরিমাণ কমাতে হবে। তিনি আরো বলেন, সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে আসানসোল দেশের অন্যতম দূষিত শহর। এর জন্য পদক্ষেপ নেওয়া দরকার। তিনি মনে করেন, সবাই মিলে চেষ্টা করতে হবে। তাহলে দূষণের পরিমাণ অবশ্যই কমবে।

Leave a Reply