BARABANI-SALANPUR-CHITTARANJAN

রূপনারায়নপুরে সামাজিক সংগঠন “ভাবনা”র উদ্যোগে পরম্পরা বজায় রেখেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

বেঙ্গল মিরর, কাজল মিত্র, সালানপুর :পরম্পরা বজায় রেখেই রূপনারায়নপুরের সামাজিক সংগঠন “ভাবনা”র উদ্যোগে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা থেকে মাঝরাত ২১ ফেব্রুয়ারির সন্ধিক্ষণ পর্যন্ত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের অনুষ্ঠান হল রূপনারায়ণপুরে। গত আট বছর ধরে ভাষা দিবস উদযাপনের ব্যতিক্রমী এই আয়োজন শিল্পাঞ্চলের মানুষের কাছে বিশেষ আগ্রহের হয়ে উঠেছে। এদিনও রাত সওয়া বারোটা বাজলেও বহু ভাষাপ্রেমী মানুষ ঐ অনুষ্ঠান স্থলে সাগ্রহে উপস্থিত ছিলেন। ‌‌ শহীদ স্মারকে পুষ্পার্ঘ্য অর্পণ, বক্তব্য, গান, আবৃত্তি, কবিতায় এই অনুষ্ঠান অত্যন্ত সমৃদ্ধ হয়ে উঠেছিল।

এদিন সকলের হৃদয় জয় করে নেন রূপনারায়ণপুর ওসি নাসরিন সুলতানা। তিনি প্রাসঙ্গিক বক্তব্যের সঙ্গেই উদাত্ত কণ্ঠে পরিবেশন করেন – ধন ধান্য পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা… যার রেশ থেকে যায় অনুষ্ঠানের শেষ পর্যন্ত। সংগঠনের সভাপতি কবি আবৃত্তি কারো সাংবাদিক বিশ্বদেব ভট্টাচার্য  সাধারণ সম্পাদক বাসুদেব মন্ডল, বিশ্বদেব ভট্টাচার্য্য, রাজা চ্যাটার্জী, টিয়া চ্যাটার্জি, নিরাপদ পাল, অভয় মন্ডল, সহ অন্যান্যদের ঐকান্তিক চেষ্টায় এই আয়োজন সফল হয়।

এদিন বিশেষ করে পিস ওয়েলফেয়ারের  ছাত্র-ছাত্রীদের আবৃত্তির কোলাজ বাংলা ভাষাকে নিয়ে অসাধারণ। সংগীতশিল্পী সুকান্ত মজুমদার, স্বর্ণাভ সাহার সঙ্গীত শ্রোতাদের অবশ্যই বাংলা ভাষাকে বাঁচিয়ে রাখতে উৎসাহিত করবে ।বাবলু মাজি, গোরাচাঁদ মন্ডল, সংক্ষিপ্তা মাহাতার আবৃত্তি প্রশংসনীয় ছিল, তপন মাহাতা, বাংলাদেশে একুশে ফেব্রুয়ারীর অভিজ্ঞতা নিয়ে শুভদীপ সেনের বক্তৃতা শ্রোতাদের অবশ্যই আকৃষ্ট করেছে।

Leave a Reply